স্বল্প দূরত্বের পথ হেঁটে চলুন - সাঈদ খোকন

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

স্বল্প দূরত্বের পথ হেঁটে চলতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, এতে স্বাস্থ্য ভালো থাকবে। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গতকাল সোমবার কাকরাইলে উইলস্‌ লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে ডিএসসিসি আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাজধানী ঢাকার তিনটি সড়কে রিকশা বন্ধ প্রসঙ্গে সাঈদ খোকন বলেন, যানজটের অন্যতম একটি কারণ রিকশা। পৃথিবীর কোনো শহরে এত বেশি রিকশা নেই। রিকশা যেভাবে চালানো হয় এটাও অমানবিক। দু-তিনজন রিকশায় ওঠে আর সেটা চালিয়ে নিয়ে যান একজন চালক। এভাবে চলতে পারে না। রিকশাচালকরা অন্য কাজ করতে পারেন। তিনি আরও বলেন, 'আমরা রিকশায় অভ্যস্ত হয়ে পড়েছি। মাত্র ৫০০ গজ দূরত্বের জন্য রিকশায় বসে পড়ি। দেশে রাইড শেয়ারিং পরিবহন চলছে। উবার চলছে, পাঠাও চলছে। ধীরে ধীরে রিকশাটা ছেড়ে দিতে পারি। এজন্য আমরা চক্রাকার বাস চালু করছি।'

মেয়র আরও বলেন, ডেঙ্গু নিয়ে ভয় ও আতঙ্কিত হওয়ার কিছু নেই। একটু সচেতনতা আমাদের পরিবার  ও শহরকে অনেক ভালো রাখতে পারে। ডিএসসিসির মেয়র, কাউন্সিলর সবাই নগরবাসীর পাশে আছেন। নগরবাসীর সচেতনতা এবং করপোরেশনের কর্মকাণ্ড- এ দুয়ের সম্মিলন ঘটলে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব। আগামী ১৫ জুলাই থেকে ডিএসসিসির ৫৭টি ওয়ার্ডে মেডিকেল টিম থাকবে বলেও জানান মেয়র।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইলস্‌ লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হোসেন, প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সভাপতি আরিফুর রহমান টিটু, ডিএসসিসির ২৬নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর মুন্সী কামরুজ্জামান কাজল প্রমুখ।