বিভাগীয় সমাবেশ নিয়ে ব্যস্ত বিএনপি বরিশালে ১৮, চট্টগ্রামে ২০ ও খুলনায় ২৫ জুলাই

প্রকাশ: ১১ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বিভাগীয় সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এ কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৮ জুলাই বরিশাল, ২০ জুলাই চট্টগ্রাম এবং ২৫ জুলাই খুলনায় সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিভাগীয় সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে জেলা ও মহানগর বিএনপি। গঠন করা হয়েছে একাধিক উপকমিটি। দফায় দফায় প্রস্তুতি সভা করছেন দায়িত্বশীল নেতারা। সমাবেশের অনুমতির জন্য ইতিমধ্যে বিভাগীয় কর্তৃপক্ষের কাছে স্থানীয় বিএনপি নেতারা আবেদন করেছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর হতাশ তৃণমূলকে চাঙ্গা করতে এ কর্মসূচি সফল করতে চাইছেন নেতারা। তবে প্রশাসনের অনুমতি জটিলতা নিয়ে শঙ্কাও রয়েছে তাদের মধ্যে। তবে শেষ মুহূর্তে হলেও অনুমতি পাওয়া যাবে- এ প্রত্যাশায় পুরোদমে কাজ করছেন তারা।

গত ২৯ জুন বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির

সভায় খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনের প্যাকেজ কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নেন নেতারা। গত শুক্রবার নীতিনির্ধারকদের বৈঠকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় পর্যায়ে সমাবেশ করার সিদ্ধান্ত নেন তারা। সমাবেশ আয়োজনের জন্য বিভাগীয় এবং মহানগর নেতাদের দায়িত্ব দেওয়া হয়। তাদের সুবিধামতো সময়ে সমাবেশের তারিখ নির্ধারণ করে কেন্দ্রকে অবহিত করতে নির্দেশনা দেওয়া হয় এ বৈঠক থেকে।

কেন্দ্রের এ নির্দেশনায় বিভাগীয়, জেলা ও মহানগর নেতারা বৈঠক করে সমাবেশের তারিখ চূড়ান্ত করেন।

বরিশাল ব্যুরো জানায়, গত মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বরিশাল বিভাগের কেন্দ্রীয় নেতাদের এক সভায় আগামী ১৮ জুলাই বিভাগীয় সমাবেশের দিন নির্ধারণ করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান। সভাপতিত্ব করেন দলের যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার। উপস্থিত ছিলেন দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ (বীরবিক্রম), অ্যাডভোকেট জয়নুল আবেদীন প্রমুখ।

মজিবর রহমান সরোয়ার বলেন, তারা বান্দ রোড কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুমতির জন্য আবেদন করবেন। শহরের মধ্যে সমাবেশ করতে চাইলে পুরো শহরে যানজটের সৃষ্টি হবে। তাই সবার সুবিধার জন্য ঈদগাহ মাঠের জন্য তারা অনুমতি চাইবেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, আগামী ২০ জুলাই চট্টগ্রাম বিভাগীয় সমাবেশ সফল করতে কাজ করছে জেলা ও মহানগর বিএনপি। জেলার কাজীর দেউড়ি মোড় অথবা লালদীঘি ময়দান সংলগ্ন জেলা পরিষদ চত্বরে সমাবেশের অনুমতির জন্য জেলা প্রশাসনের কাছে অনুমতি চাওয়া হয়েছে। এখনও অনুমতি বিষয়ে কিছু জানানো হয়নি। তবে সমাবেশের প্রস্তুতি হিসেবে নিজেদের মধ্যে প্রতিনিয়ত বৈঠক করছেন নেতারা। অঙ্গ সংগঠনের সঙ্গে মতবিনিময় করছেন বিভাগীয় পর্যায়ের নেতারা।

খুলনা ব্যুরো জানায়, আগামী ২৫ জুলাই খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি শুরু করেছে খুলনা মহানগর ও জেলা বিএনপি। ইতিমধ্যে একাধিক উপকমিটি গঠন এবং প্রস্তুতি সভা শুরু করেছে দলটি। তবে সমাবেশ করার জন্য পুলিশের অনুমতি পাওয়া যাবে কি-না, তা নিয়ে কিছুটা উৎকণ্ঠায় রয়েছেন দলের নেতাকর্মীরা।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু জানান, জনসভার স্থান হিসেবে প্রাথমিকভাবে শিববাড়ি চত্বর, শহীদ হাদিস পার্ক, সোনালী ব্যাংক চত্বর ও ডাকবাংলো মোড় নির্ধারণ করা হয়েছে। শেষ পর্যন্ত প্রশাসন যেখানে অনুমতি দেবে, সেখানেই বিভাগীয় সমাবেশ করা হবে।