নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে ব্র্যাক ব্যাংকের 'তারা'

প্রকাশ: ১১ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

নারী উদ্যোক্তাদের ব্যাংকিং সুবিধার জন্য ২০১৭ সালের মে মাসে যাত্রা শুরু করে ব্র্যাক ব্যাংকের 'তারা'। ব্যাংকিং সুবিধার পাশাপাশি এখন 'তারা' গ্রাহকদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছে। যুক্তরাষ্ট্রের ব্যাবসন কলেজের সহায়তায় প্রথমবারের মতো ঢাকার ৩৫ জন নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন অঞ্চলের নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের আয়োজন করা হবে।

যুক্তরাষ্ট্রের ব্যাবসন কলেজ ও ডাচ এফএমওর অংশীদারিত্বে নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে চার দিনের এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে। ৩, ৪, ৮ ও ৯ জুলাই এ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষণপ্রাপ্ত এসব উদ্যোক্তার মাঝে সনদ বিতরণ করা হয়। রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে আয়োজিত অনুষ্ঠানে দেশের গুণীজনরাও অংশ নেন। দেশাত্মবোধক গান পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ভিনসেন্ট চ্যাং। আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক লীলা রশিদ, ব্যাবসন কলেজের অধ্যাপক প্যাটরিকা জি গ্রিন ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হোসেন। বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন পানি বিশেষজ্ঞ অধ্যাপক আইনুন নিশাত, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক শাহ হোসাইন ইমাম, বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ব্র্যাক ব্যাংকের সহব্যবস্থাপনা পরিচালক ও সিআরও চৌধুরী আখতার আসিফ, এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন, রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান নাজমুর রহিম প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, 'তারা'র আওতায় বর্তমানে সব মিলিয়ে প্রায় আড়াই লাখ গ্রাহক রয়েছেন। এর মধ্যে প্রায় সাড়ে তিন হাজার নারী উদ্যোক্তা ঋণ নিয়েছেন। সারাদেশের নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের লক্ষ্যে ৩৫ জন নারী উদ্যোক্তার সঙ্গে ব্র্যাক ব্যাংকের ২২ জন কর্মকর্তাকেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব কর্মকর্তা পর্যায়ক্রমে দেশের বিভিন্ন অঞ্চলের উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেবেন। আবেদন আহ্বানের পর কিছু প্রক্রিয়া অনুসরণ শেষে প্রাথমিকভাবে

ঢাকার ৩৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়।

আয়োজকরা জানান, ব্যাবসন কলেজ যুক্তরাষ্ট্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ উদ্যোক্তা কলেজ হিসেবে পরিচিত। বিশ্বব্যাপী যা উদ্যোক্তাদের পাওয়ারহাউস নামে ডাকা হয়। অন্যদিকে, এফএমও একটি স্বনামধন্য ডাচ বিনিয়োগ সংস্থা। আন্তর্জাতিক এই প্রশিক্ষণ নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনাবিষয়ক জ্ঞান বৃদ্ধি করেছে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আরএফ হোসেন বলেন, দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে ব্যাংকিং সুবিধার আওতায় আনতে কাজ করছে ব্র্যাক ব্যাংক। নারী উদ্যোক্তাদের সমন্বিত একটি সমাধান হলো 'তারা'। এটা শুধু ঋণ সুবিধা নয়, এর আওতায় ঋণের পাশাপাশি সব ধরনের সুবিধা পেয়ে থাকেন গ্রাহকরা। নতুন করে প্রশিক্ষণ কর্মসূচি ব্র্যাক ব্যাংকের জন্য মাইলফলক হয়ে থাকবে। এ ধরনের প্রশিক্ষণ নারী উদ্যোক্তাদের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। নারীদের লক্ষ্যে পৌঁছাতে ও তাদের দক্ষতাকে ব্যবহারের আরও সুযোগ তৈরি হবে।