১০ বছরে সীমান্তে বিএসএফের হাতে নিহত ২৯৪ :স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১২ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

গত ১০ বছরে (২০০৯-২০১৮) বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের হাতে ২৯৪ জন নিহত হয়েছে বলে সংসদকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তবে আগের তুলনায় সীমান্তে বাংলাদেশিদের হত্যা অনেকটা কমে এসেছে বলে তিনি দাবি করেন। গতকাল বৃহস্পতিবার বিএনপির হারুনুর রশীদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। এর আগে বিকেল ৫টায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া তথ্যে দেখা গেছে, সীমান্তে ২০০৯ সালে ৬৬, ২০১০ সালে ৫৫, ২০১১ সালে ২৪, ২০১২ সালে ২৪, ২০১৩ সালে ১৮, ২০১৪ সালে ২৪, ২০১৫ সালে ৩৮, ২০১৬ সালে ২৫, ২০১৭ সালে ১৭ ও ২০১৮ সালে তিনজনকে বিএসএফ হত্যা করেছে।

মন্ত্রীর দেওয়া তথ্যে দেখা গেছে, ২০০৯ সালে হত্যা করা হয়েছিল ৬৬ জন। ২০১৮ সালে তা কমে তিনজনে দাঁড়িয়েছে।

বিদেশের কারাগারে আট হাজার ৮৪৮ বাংলাদেশি আটক :বর্তমানে আট হাজার ৮৪৮ বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশের জেলে বা ডিটেনশন সেন্টারে আটক রয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জাতীয় সংসদকে জানিয়েছেন। মন্ত্রীর তথ্য অনুযায়ী বিশ্বের ৪৪টি দেশে এসব বাংলাদেশি আটক রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আটক আছে ভারতে। ভারতে আটক আছে দুই হাজার ৪৯ জন।

'ই-পাসপোর্ট উদ্বোধন যে কোনো দিন' :জুলাইয়ের যে কোনো দিন ই-পাসপোর্ট উদ্বোধন হতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। গতকাল বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট উদ্বোধন করতে পারেন।