সরকারের কাছে নিবন্ধনের জন্য আট হাজারের বেশি অনলাইন নিউজ পোর্টালের আবেদন জমা পড়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, সত্যিকার অর্থে কাজ করতে পারবে এমন অনলাইন নিউজ পোর্টালগুলোকেই সরকারের তরফ থেকে রেজিস্ট্রেশন দেওয়া হবে।

গতকাল সোমবার ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, ডিসি সম্মেলনে নিউ মিডিয়া এবং এর চ্যালেঞ্জের প্রসঙ্গ এসেছে। অনলাইন মিডিয়ার ক্ষেত্রে শৃঙ্খলার বিষয়টি আলোচিত হয়েছে। ইতিমধ্যে সব অনলাইনকে রেজিস্ট্রেশনের আওতায় আনার জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। গতকাল শেষ দিন পর্যন্ত আট হাজারের বেশি দরখাস্ত জমা পড়েছে।

তিনি বলেন, আমরা এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে যেগুলোর আসলে প্রয়োজন আছে, যেগুলো অনলাইন হিসেবে সত্যিকার অর্থে কাজ করতে পারবে বা করার সক্ষমতা রাখে বা অন্য কোনো উদ্দেশ্যে দরখাস্ত করা হয়নি সেগুলোকে আমরা রেজিস্ট্রেশনের আওতায় আনব। তখন একটি শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে।

ডিসিদের সঙ্গে আলোচনার বিষয় তুলে ধরে হাছান মাহমুদ বলেন, 'নিউ মিডিয়ার যে চ্যালেঞ্জ, সোশ্যাল মিডিয়ার যে চ্যালেঞ্জ, সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। এটি শুধু বাংলাদেশের চ্যালেঞ্জ নয়, এটি সমগ্র পৃথিবীতেই একটি বড় চ্যালেঞ্জ। এটি ইউরোপে চ্যালেঞ্জ, নর্থ আমেরিকাসহ সব দেশেই একটি বড় চ্যালেঞ্জ। আমরাও এই চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছি।'

তথ্যমন্ত্রী আরও বলেন, আপাতত দেশের ২৭ জেলায় তথ্য কমপ্লেক্স নির্মাণ করা হবে। বাকি জেলাগুলোতেও পর্যায়ক্রমে নির্মিত হবে, এ জন্য স্থান নির্বাচন করতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে। সেসব কমপ্লেক্সে অত্যাধুনিক ব্যবস্থাসহ সিনেমা প্রদর্শনের সুবিধা থাকবে।

মন্তব্য করুন