দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিন দিনের সরকারি সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় একটি বিশেষ ফ্লাইটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তাকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বিদায়ের আগে বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল কোরীয় প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।

এর আগে লি ইয়োন ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে এবং নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার অ্যান্ড অটিজমের জাতীয় উপদেষ্টা পরিষদের চেয়ারপারসন সায়মা হোসেন ওয়াজেদ তাকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে অভ্যর্থনা জানান। তিনি কোরিয়ার প্রধানমন্ত্রীকে জাতির পিতার ইতিহাস সম্পর্কে ব্রিফ করেন।

রোববার লি ইয়োন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠক শেষে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষর হয়। লি ইয়োন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্তব্য করুন