দেশে নারীর মানবাধিকার ও ক্ষমতায়নের পথে যেসব বৈষম্যমূলক আইন প্রতিবন্ধকতা সৃষ্টি করে, সেসব রীতিনীতি ও আইন সংস্কারের কাজ করছে বাংলাদেশ মহিলা পরিষদ। ইউনিফর্ম ফ্যামিলি কোড মৌলিক মানবাধিকারের বিষয়। এটি সংস্কারের জন্য আইন বিশেষজ্ঞদের মতামত নিয়ে পূর্ণাঙ্গ এবং সুস্পষ্ট প্রতিবেদন শিগগির সরকারের কাছে জমা দেবেন পরিষদ নেতৃবৃন্দ। একই সঙ্গে ধর্ষণ প্রতিরোধে যেসব আইন রয়েছে, সেগুলো সংস্কারেও সুপারিশসমূহ দ্রুত আইন কমিশনের কাছে জমা দেওয়া হবে।

গতকাল সোমবার রাজধানীর তোপখানা রোডে মহিলা পরিষদ কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় সংগঠনের নেতারা এসব তথ্য জানান। 'পরিষদের অভিন্ন উত্তরাধিকার আইনের প্রস্তাবনার ওপর সাম্প্রতিক সময়ের সুপারিশমালাসহ এ প্রস্তাবনা পরিমার্জনের বিষয়ে আইন সংস্কারবিষয়ক বিশেষজ্ঞ কমিটির সদস্যবৃন্দের সঙ্গে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম।

সভায় আইন সংস্কার প্রস্তাবনা বিষয়ে মতামত দেন আইন সংস্কারবিষয়ক বিশেষজ্ঞ কমিটির সদস্য অ্যাডভোকেট জেয়াদ-আল-মালুম ও অ্যাডভোকেট এসএমএ সবুর। সভায় মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ডা. ফওজিয়া মোসলেম, সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাখী দাশ পুরকায়স্থ, সীমা মোসলেমসহ কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন