উল্লাপাড়ায় ট্রেন মাইক্রোবাস সংঘর্ষ নিহতদের পরিবার প্রতি কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন ও মাইক্রোবাস সংঘর্ষে বর-কনেসহ ১১ জন নিহত হওয়ার ঘটনায় তাদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। পাশাপাশি ওই দুর্ঘটনায় আহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এ ছাড়া রিটে নতুন করে রেলের লেভেল ক্রসিং নির্মাণ, অবৈধ লেভেল ক্রসিং বন্ধ, রেলের গেটম্যানদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ট্রেনের ছাদে যাত্রী তোলা বন্ধেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়ে নির্দেশনা চাওয়া হয়।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টের রিটটি দায়ের করেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব। রিটে রেল মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডি) সচিব এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলীকে বিবাদী করা হয়ছে। হুমায়ুন কবির পল্লব বলেন, রেলক্রসিং না থাকায় এ দুর্ঘটনা ঘটেছে। তাই এ দুর্ঘটনার জন্য রেল কর্তৃপক্ষ দায় এড়াতে পারে না। এ জন্য রিটটি করা হয়েছে।

গত ১৫ জুলাই সন্ধ্যায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা ট্রেনের সঙ্গে একটি বিয়ের মাইক্রোবাসের সংঘর্ষ ঘটে। ওই ঘটনায় বর-কনে, শিশুসহ মোট ১১ জন নিহত হন এবং তিনজন আহত হন।