ভেজালবিরোধী অভিযান জোরদারে সংসদীয় কমিটির তাগিদ

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

দেশজুড়ে ভেজালবিরোধী অভিযান জোরদার করার তাগিদ দিয়েছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে কমিটির তৃতীয় বৈঠকে মন্ত্রণালয়কে এ তাগিদ দেওয়া হয়।

সংসদীয় কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা।

মোহাম্মদ নাসিম বলেন, জাতিকে মরণব্যাধি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগ থেকে রক্ষা করতে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করতে হবে। এ জন্য জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

বৈঠকে ভেজালমুক্ত খাদ্য সরবরাহ নিশ্চিতে খাদ্যে ক্ষতিকর রাসায়নিকের অপব্যবহার রোধ, পাস্তুরিত তরল দুধের মান রক্ষা ও বিএসটিআইর পরীক্ষায় নিম্নমানের পণ্যগুলোকে বাজার থেকে প্রত্যাহার ও জব্দ কাজ চলমান রয়েছে বলে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়। কৃষকের ফসলের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে এবং তাদের কাছ থেকে স্বচ্ছতার সঙ্গে সরাসরি খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২০০টি স্থানে প্যাডি সাইলো চালুকরণের বিষয়েও আলোচনা হয়েছে।

খাদ্য খাতে দুর্নীতি সংক্রান্ত অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রণালয় ও সংশ্নিষ্ট অধিদপ্তর স্থায়ী কমিটিকে অবহিত করে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও নিম্ন আয়ের জনগণকে খাদ্য সহায়তা দেওয়ার লক্ষ্যে সারাদেশে পরিচালিত ওএমএস কার্যক্রম আরও স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করতে নজরদারি বাড়ানোর নির্দেশ দেয় সংসদীয় স্থায়ী কমিটি।

বৈঠকে খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদ, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মোছাম্মৎ নাজমানারা খানুম, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক উপস্থিত ছিলেন।