সাধারণ ক্ষমায় ফিরলে শ্রমিকরা আবার যেতে পারবেন মালয়েশিয়ায়

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

বাংলাদেশিসহ অবৈধ অভিবাসী শ্রমিকদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। তারা ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে দেশে ফিরলে শাস্তির মুখোমুখি হতে হবে না। এরপর কঠোর অভিযান শুরু করবে দেশটি। গতকাল বৃহস্পতিবার মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন বিন মোহাম্মদ ইয়াসির স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।

দেশে ফেরার জন্য ১৪ হাজার ৩৬২ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে। এ প্রক্রিয়ার জন্য সারাদেশে ৮০টি আবেদন কেন্দ্র খুলতে যাচ্ছে মালয়েশিয়া। কারও সঙ্গে আর্থিক লেনদেন না করতে সতর্ক করা হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে যারা দেশে ফিরে আসবেন, তারা ফের মালয়েশিয়া যেতে পারবেন বৈধ পথে। যারা ফিরবেন না তাদের কালো তালিকাভুক্ত করা হবে। পুলিশের হাতে ধরে পড়লে দেশে ফেরত পাঠানো হবে। পরে আর মালয়েশিয়া যাওয়ার সুযোগ পাবেন না। যাদের পাসপোর্ট নেই তারা ট্রাভেল পাস নিয়ে দেশে ফিরতে পারবেন।

গত বছর সেপ্টেম্বরে দুর্নীতির অভিযোগ তুলে বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া। এর আগের দেড় বছরে জিটুজি প্লাস সমঝোতা স্মারকের অধীনে দেশটি বাংলাদেশ থেকে প্রায় দুই লাখ কর্মী নেয়। মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে দেশটির সঙ্গে দেনদরবার চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। গত মে মাসে দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক হয়েছে। তবে মালয়েশিয়া সরকার অবৈধ শ্রমিকদের দেশ ছাড়া করার আগে নতুন কর্মী নিতে রাজি নয়। সূত্রের খবর, অবৈধ অভিবাসন সমস্যার সমাধান হলে আগামী বছরের শুরু থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু হতে পারে।