নবম ওয়েজবোর্ডের সুপারিশ চূড়ান্ত যাবে মন্ত্রিসভায় : ওবায়দুল কাদের

প্রকাশ: ২৬ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন বৃদ্ধির জন্য গঠিত নবম ওয়েজবোর্ডের রোয়েদাদ বিষয়ে সুপারিশ চূড়ান্ত করেছে এ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ সুপারিশ চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হবে। এটি অনুমোদন হলে সরকার গেজেট আকারে প্রজ্ঞাপন জারি করবে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নবম সংবাদপত্র মজুরি বোর্ড ২০১৮-এর রোয়েদাদ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান। বৈঠকে কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক,

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিসভা কমিটি সব অংশীজনের সঙ্গে আলোচনা করে 'বাস্তবসম্মত এবং যুক্তিসঙ্গত' প্রতিবেদন চূড়ান্ত করেছে। এখন এটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। তবে এটি চূড়ান্ত প্রতিবেদন নয়। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভা। অনুমোদন পেলেই নবম মজুরি বোর্ডের রোয়েদাদ গেজেট আকারে প্রকাশ করা হবে।

চূড়ান্ত সুপারিশে কী রয়েছে, সে বিষয়ে কোনো মন্তব্য করেননি মন্ত্রিসভা কমিটির প্রধান ওবায়দুল কাদের।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৫ আগস্ট দেশে ফিরলে এরপর মন্ত্রিসভার যে কোনো বৈঠকে নবম ওয়েজবোর্ডের সুপারিশ তোলা হতে পারে। ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের ওয়েজবোর্ডের আওতায় আনা প্রসঙ্গে তিনি বলেন, গণমাধ্যম কর্মী আইন হবে, সেই আইনে সেটা থাকবে।

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, গণমাধ্যম কর্মী আইনের খসড়া আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ে রয়েছে। ওই আইন পাস হলে ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের বেতন কাঠামোর আওতায় আনা হবে। তবে নবম মজুরিবোর্ড শুধু সংবাদপত্র ও বার্তা সংস্থার জন্য।