হাইকমিশনের সাবেক কাউন্সিলরের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে দুদক

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) করার ক্ষেত্রে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের সাবেক কাউন্সিলর মকসুদ খানের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার বিরুদ্ধে ২ কোটি ৬০ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

গতকাল বৃহস্পতিবার ঢাকাস্থ দুদকের প্রধান কার্যালয়ে কমিশন চার্জশিটটির অনুমোদন দিয়েছে। তদন্ত কর্মকর্তা উপ-পরিচালক মনজুর আলম শিগগির তা আদালতে পেশ করবেন। সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে সাবেক ওই কাউন্সিলরের বিরুদ্ধে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর মামলা করা হয়েছিল।

চার্জশিটে বলা হয়, কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে কাউন্সিলর পদে থেকে খালিদ হাসান নামে এক ব্যক্তির পাসপোর্ট করার জন্য টাকা নেন তিনি। কিন্তু ওই টাকা সরকারি তহবিলে জমা না দিয়ে ব্যক্তিগত ব্যাংক হিসাবে জমা করে আত্মসাৎ করেন মকসুদ খান। এভাবে সরকারের গুরুত্বপূর্ণ পদে থেকে ক্ষমতার অপব্যবহার করে তিনি মোট ২ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০৫ টাকা আত্মসাৎ করেছেন। এ অর্থ আত্মসাতের সব ধরনের প্রমাণ রয়েছে দুদকের হাতে। তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।