হজ ফ্লাইট শুরু প্রথম দিনে দুর্ভোগ ছাড়াই যাত্রা

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

শুরু হয়েছে হজ ফ্লাইট। প্রথম দিন নির্ধারিত সময়ে দুর্ভোগ ছাড়াই ঢাকা ছেড়েছেন হজযাত্রীরা। তারা নিরাপদে সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে অবতরণ করেছেন।

গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা ৫৮ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট ৪১৭ হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়। পর্যায়ক্রমে সারাদিনে ছয়টি হজ ফ্লাইট পরিচালিত হয়। সর্বশেষ হজ ফ্লাইট রাত সোয়া ৮টায় জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ে। প্রথম দিন প্রায় আড়াই হাজার হজযাত্রী পবিত্র হজ পালনের উদ্দেশে রওনা হয়েছেন।

বিমানবন্দরে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও বিমান পরিচালনা পর্ষদের

চেয়ারম্যান মোহাম্মদ ইনামুল বারী। তারা হজযাত্রীদের সঙ্গে মোনাজাত ও কুশল বিনিময় করেন। হজযাত্রীদের সুস্বাস্থ্য ও শুভযাত্রা কামনা করেন। এ সময় ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সব হজযাত্রী যেন নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে হজ সম্পন্ন করতে পারেন সে ব্যাপারে অধিকতর সতর্কতা ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ বছর জেদ্দা বিমানবন্দরের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার কথা ছিল। সার্ভারের সমস্যার কারণে সৌদি আরবের অ্যারাইভাল ইমিগ্রেশন সুবিধা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাননি যাত্রীরা। বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন।

বিমানের ব্যবস্থাপক (জনসংযোগ) তাছমিন আকতার জানান, ঢাকা ছাড়াও এ বছর চট্টগ্রাম থেকে ১৯টি এবং সিলেট থেকে তিনটি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

হজযাত্রীদের জন্য ফ্রি বাস সার্ভিস :রাজধানীর আশকোনা হজক্যাম্প থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রীদের যাতায়াত নিরাপদ করতে এবারও ফ্রি বাস সার্ভিস চালু করেছে ট্রাফিক উত্তর বিভাগ। গতকাল বাস সার্ভিসের উদ্বোধন করেন ট্রাফিক উত্তর বিভাগের উপকমিশনার প্রবীর কুমার রায়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রবীর কুমার রায় জানান, হজযাত্রীদের যাতায়াত নিরাপদ ও সুশৃঙ্খল করতে এই বাস সার্ভিস চালু করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রাফিক বিভাগের অতিরিক্ত