রথযাত্রা উৎসব শুরু

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে। ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে ওই উৎসব।

রথযাত্রা উৎসব উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আয়োজিত রথটান, রথের মেলা, ধর্মীয় আলোচনা সভা, প্রার্থনা, পদাবলী কীর্তন, ভাগবতকথা, ধর্মীয় সঙ্গীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, ধর্মীয় নাটক, বৈদিক নৃত্য, কুইজ প্রতিযোগিতা ও প্রসাদ বিতরণসহ ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। সর্বত্র রথযাত্রাকে ঘিরে উৎসবমুখর পরিবেশের সূচনা হয়েছিল।

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) ঢাকার জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে নয় দিনব্যাপী অনুষ্ঠানমালা গতকাল শুরু হয়। রাজধানীর স্বামীবাগের ইসকন মন্দির প্রাঙ্গণে সকালে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ও আলোচনা সভা শেষে তিনটি সুবিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্র ও বলরামের প্রতিকৃতিসহ রথ শোভাযাত্রা বের হয়। রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শোভাযাত্রাটি শেষ হয়।

এর আগে ইসকন মন্দির প্রাঙ্গণে মঙ্গলপ্রদীপ জ্বেলে রথযাত্রার উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। যশোদা আচার্য্যের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি

করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। আরও বক্তব্য দেন কাজী ফিরোজ রশীদ এমপি, মুকুল বোস, নির্মল কুমার চ্যাটার্জী, চারু চন্দ্র দাস ব্রহ্মচারী, কৃষ্ণ কীর্ত্তন দাস ব্রহ্মচারী প্রমুখ।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকারের সময় সংখ্যালঘু সম্প্রদায় শান্তিতে আছে, ভালো আছে।

মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আমার দায়িত্বকালে সংখ্যালঘু সম্প্রদায়ের সব ধরনের উৎসবে সর্বাত্মক সহযোগিতা দেওয়া হবে।

এ ছাড়া রাজধানীর জয়কালী রোডের রামসীতা মন্দির, পুরান ঢাকার শাঁখারীবাজার একনাম কমিটি, জগন্নাথ জিউ ঠাকুর মন্দির, বনগ্রাম রোডের রাধা মাধব জিও দেব বিগ্রহ মন্দির এবং ঠাঁটারীবাজার শিবমন্দিরে জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে ভোগ, কীর্তন, গীতা পাঠ, ধর্মীয় সঙ্গীত, প্রসাদ বিতরণ ও ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়।

খুলনা ব্যুরো জানায়, খুলনা নগরীর আর্য্য ধর্মসভা মন্দির থেকে তিনটি সুসজ্জিত ও বর্ণাঢ্য রথযাত্রা শুরু করে ভক্ত জোড়াগেট প্রেমকাননে শেষ হয়। আর্য্য ধর্মসভা মন্দির প্রাঙ্গণে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার খন্দকার লুৎফুল কবির।

সিলেট ব্যুরো জানায়, সিলেট ইসকন মন্দিরে রথটানের মাধ্যমে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী শাহাব উদ্দিন আহমদ। পরে বর্ণাঢ্য রথ শোভযাত্রাটি নগর প্রদক্ষিণ করে।