গ্যাসের দাম বৃদ্ধির বিরুদ্ধে আবেদনের শুনানি ৯ জুলাই

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল প্রতিবেদক

গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) করা সম্পূরক আবেদন শুনানির জন্য আগামী ৯ জুলাই ধার্য করেছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সময় চেয়ে পেট্রোবাংলার আইনজীবীর করা আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার এই দিন ধার্য করেন।

আদালতে ক্যাবের আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ূয়া। অন্যদিকে পেট্রোবাংলার পক্ষে ছিলেন ব্যারিস্টার আশরাফ হোসেন। গত ১ জুলাই গ্যাসের দাম বাড়ানোর পরে তা স্থগিত চেয়ে হাইকোর্টে সম্পূরক আবেদন করে ক্যাব।

এ বিষয়ে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ূয়া সাংবাদিকদের বলেন, গ্যাসের দাম বৃদ্ধির আদেশের বিরুদ্ধে হাইকোর্টের একটি রুল বিচারাধীন থাকা অবস্থায় আবারও গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব করে গত ১১ থেকে ১৪ মার্চ পর্যন্ত গণশুনানি গ্রহণ করা হয়েছে, যা বেআইনি। এ জন্য সম্পূরক আবেদন করা হয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গত বছরের ১৬ অক্টোবর গ্যাসের সঞ্চালন ও বিতরণ ফি বৃদ্ধির আদেশ দিয়েছিল। এ আদেশের বিরুদ্ধে রিট করলে তখন হাইকোর্ট রুল জারি করেন। কিন্তু ওই রুল বিচারাধীন থাকা অবস্থায় গত ১ জুলাই থেকে ফের গ্যাসের দাম বাড়ানো হয়।