বঙ্গবন্ধু হত্যার নেপথ্য কুশীলবদের বিচার দাবি

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার নেপথ্য কুশীলবদের খুঁজে বের করে তাদের বিচার করার দাবি জানিয়েছে বিভিন্ন দল। গতকাল বুধবার পৃথক বিবৃতিতে দলগুলো এ দাবি জানায়। বিবৃতিতে বলা হয়, দীর্ঘ সময় পর হলেও বঙ্গবন্ধুর খুনিদের অনেকের বিচারের রায় কার্যকর হয়েছে। কিন্তু ইতিহাসের নৃশংসতম এই হত্যাকাণ্ডের নেপথ্য খুনিদের বিচার হয়নি। তাই তদন্ত কমিশন গঠন করে নেপথ্যের ষড়যন্ত্রকারীদের বিচারের আওতায় আনতে হবে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বিবৃতিতে বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের নির্মম হত্যকাণ্ড ছিল একটি পরিকল্পিত চক্রান্তের অংশ। এই হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জাতীয় ও আন্তর্জাতিক মহল জড়িত, যারা নেপথ্যে রয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকারি দলিলপত্র যা প্রকাশ পাচ্ছে, যাতে এই ষড়যন্ত্রে তাদের যুক্ত থাকার প্রমাণ পাওয়া যায়। তাই বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যুক্ত নেপথ্যের ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করার জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিশন গঠন করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি আরেক বিবৃতিতে বলেন, বঙ্গবন্ধু হত্যা ছিল মুক্তিযুদ্ধে পরাজিত স্বাধীনতাবিরোধী ও বাংলাদেশবিরোধী দেশীয় বেইমান ও তাদের আন্তর্জাতিক মুরব্বিদের একাত্তরের পরাজয়ের প্রতিশোধ নিতে একটি কাপুরুষোচিত ও নির্মম রাজনৈতিক হত্যাকাণ্ড।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বিবৃতিতে বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ঘাতকদের বিচার হলেও হত্যার পেছনে থাকা দেশি-বিদেশি ষড়যন্ত্র এখনও উদ্ঘাটিত হয়নি ও তাদের আসামির কাঠগড়ায় দাঁড় করানো যায়নি। উচ্চক্ষমতাসম্পন্ন ট্রুথ কমিশন গঠন করে এই কাজ সম্পন্ন করতে হবে। এই উদ্দেশ্যে সব রাষ্ট্রকে তাদের মহাফেজখানায় রক্ষিত এ-সংক্রান্ত সব তথ্য উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানান তারা।