ডেঙ্গু থেকে রক্ষায় আরও সচেতন হতে হবে -ডেপুটি স্পিকার

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯

যশোর অফিস

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, ঢাকার দুই সিটি করপোরেশন যত্নবান হলে ডেঙ্গু এমন মহামারি আকার ধারণ করত না। দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে সিটি করপোরেশনের পাশাপাশি নাগরিকদের আরও সচেতন এবং যত্নবান হওয়ার পরামর্শ দেন তিনি। এতে পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

গতকাল শনিবার সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) গ্যালারিতে আয়োজিত ফ্রি হেলথ ক্যাম্প উদ্বোধনকালে ডেপুটি স্পিকার এসব কথা বলেন। তিনি আরও বলেন, 'প্রিভেনশন ইজ বেটার দ্যান কিউর' সিটি করপোরেশন কর্তৃপক্ষের এ কথাটি মাথায় রাখা উচিত ছিল। শুধু চিকিৎসক কিংবা শিক্ষকরা এটি মনে রাখবেন আর রাজনীতিবিদদের মাথায় থাকবে না, এটা হতে পারে না।

মানবতার সেবায় যবিপ্রবির ফ্রি হেলথ ক্যাম্পের উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এটা দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের জন্য দৃষ্টান্ত। সবাই যদি এ ধরনের উদ্যোগ নিই, তাহলে গরিব-দুঃখী মানুষ সুচিকিৎসা থেকে বঞ্চিত হবে না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে যবিপ্রবি দ্বিতীয়বারের মতো এই ফ্রি হেলথ ক্যাম্পের আয়োজন করে। এবারের ক্যাম্পে প্রায় চার হাজার রোগী চিকিৎসা ও ওষুধসামগ্রী পেয়েছেন। ৫২ জন বিশেষজ্ঞ চিকিৎসক এই সেবা দেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের প্রধান নির্বাহী ও সিনিয়র কনসালট্যান্ট ডা. আব্দুর রশীদ ও যবিপ্রবির প্রধান মেডিকেল অফিসার দীপক কুমার বিশ্বাস। বক্তব্য দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী আহসান হাবীব, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নাজমুল হাসান প্রমুখ।