জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আইভি রহমান নারীদের রাজনীতিতে এগিয়ে নিতে কাজ করে গেছেন। আন্দোলন-সংগ্রামের পাশাপাশি গঠনমূলক কাজও করেছেন। নারীমুক্তি ও কল্যাণে আজীবন কাজ করেছেন তিনি। রাজনীতিতে নারী নেতৃত্বের উত্থানে তার অবদান নারীদের কাছে অনুকরণীয় হয়ে থাকবে।

গতকাল শনিবার মহিলা সমিতির আইভি রহমান মিলনায়তনে বেগম আইভি রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন। আইভি রহমান মৃত্যুবার্ষিকী পালন কমিটি-২০১৯ এই আলোচনা সভার আয়োজন করে। কমিটির সভাপতি এম এ করিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, এমপি জাকিয়া পারভীন খানম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী শাহানারা ইয়াসমিন, শেখ মো. সিরাজুল ইসলাম, স্বাধীনতা পরিষদের সভাপতি জিন্নাত আলী জিন্নাহ ও সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন। শিরীন শারমিন তার বক্তব্যে আইভি রহমানের দীর্ঘ কর্মজীবনে  নানা দিক নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, নেতৃত্বের মাধ্যমে আইভি রহমান আওয়ামী লীগকে সুসংগঠিত করেছেন, নারীদের ঐক্যবদ্ধ করেছেন।

বনানী কবরস্থানে শ্রদ্ধা  ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকীতে গতকাল শনিবার রাজধানীর বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। আওয়ামী লীগ ও আইভি রহমানের পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন ছাড়াও দোয়া ও মিলাদ মাহফিল, স্মরণসভা প্রভৃতি কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে নারীনেত্রী আইভি রহমানকে দেশে নারী রাজনীতিবিদদের মধ্যে একজন উজ্জ্বল নক্ষত্র অভিহিত করে সেতুমন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্রের সংগ্রামে আইভি রহমান ছিলেন আপসহীন। তিনি বলেন, তারেক রহমানসহ ২১ আগস্ট গ্রেনেড হামলার পরিকল্পনাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে।

এর আগে ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগ নেতারা আইভি রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় আইভি রহমানের পরিবার ও আওয়ামী লীগের সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন দল ও সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়। পরে ফাতিহা পাঠ ও মোনাজাত করা হয়।

শ্রদ্ধা নিবেদনকালে আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ইনাম আহমেদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান সিরাজ, ফরিদুন্নাহার লাইলী, ড. আবদুস সোবহান গোলাপ, অ্যাডভোকেট আফজাল হোসেন, অসীম কুমার উকিল, সুজিত রায় নন্দী, ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া, অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবির কাওছার, শাহে আলম মুরাদ, সাদেক খান, স্থানীয় সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুকসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর নেতারা।

পারিবারিক কর্মসূচি :পরিবারের পক্ষ থেকে এদিন বাদ আসর রাজধানীর গুলশানের আইভি কনকর্ড টাওয়ারের আইভি রহমানের বাসায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় মরহুমার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা, মন্ত্রী-প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, গণ্যমান্য ব্যক্তি, মরহুমার আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং শুভার্থীরা মিলাদ মাহফিলে অংশ নেন।



মন্তব্য করুন