মওদুদের বিরুদ্ধে দুর্নীতির মামলার বিচার চলবে

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

সমকাল প্রতিবেদক

সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের করা মামলার কার্যক্রম স্থগিত চেয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ছয় সদস্যের বেঞ্চ গতকাল রোববার এ আদেশ দেন। এর ফলে সাবেক আইনমন্ত্রী মওদুদের বিরুদ্ধে বিচারিক আদালতে মামলাটি চলবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

আদালতে মওদুদ তার আবেদনের পক্ষে নিজেই শুনানি করেন। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান। মামলার বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, মওদুদ আহমদ বিচারিক আদালতে একটি আবেদন করে বলেছেন, 'হাইকোর্টে তার ফিন্যান্সিয়াল বিষয়ে মামলা আছে। সেগুলো নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম বন্ধ রাখা হোক।' তবে গত ৪ মার্চ বিচারিক আদালত ওই আবেদনটি নাকচ করেন। এরপর ওই আদেশের বিরুদ্ধে মওদুদ হাইকোর্টে আবেদন করলে ৮ এপ্রিল তা সরাসরি খারিজ করা হয়। পরে তিনি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করলেও ১৪ মে ওই আবেদন খারিজ করেন আপিল বিভাগ। এ পর্যায়ে তিনি আপিল বিভাগে ফের রিভিউ আবেদন করেন।

মওদুদ আহমদের বিরুদ্ধে ২০০৭  সালের ১৬ সেপ্টেম্বর গুলশান থানায় মামলা করে দুদক। মামলায় তার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সাত কোটি ৩৮ লাখ ৪৮ হাজার টাকার সম্পদ অর্জন এবং চার কোটি ৪০ লাখ ৩৭ হাজার টাকার তথ্য গোপনের অভিযোগ আনা হয়। এই মামলায় গত বছরের ২১ জুন মওদুদ আহমদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার আদালত। বর্তমানে মামলাটি ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে সাক্ষ্য গ্রহণ পর্যায়ে আছে।