মেয়র আরিফের বুকে ধানের শীষ মুখে বঙ্গবন্ধু

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

সিলেট ব্যুরো

সাদা ধবধবে পাঞ্জাবি। পাঞ্জাবির বুকের বাম পাশে ছিল ধানের শীষের ব্যাজ। আর এভাবেই বাজেট বক্তৃতা দিতে আসেন সিলেট সিটি করপোরেশনের মেয়র (সিসিক) আরিফুল হক চৌধুরী। গতকাল রোববার নগরীর একটি অভিজাত হোটেলে ২০১৯-২০ অর্থবছরের ৭৮৯ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার টাকার বাজেট ঘোষণা করেন মেয়র। বাজেট অধিবেশনে সিলেটের বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজন উপস্থিত ছিলেন।

তার পাঞ্জাবিতে ধানের শীষ দেখে উপস্থিত সুধীজনের অনেকেই অস্বস্তিবোধ করেন। অনেকেই বলাবলি করতে শুরু করেন, তিনি শুধু বিএনপির মেয়র নয়, সিলেটবাসীর ভোটে নির্বাচিত হয়েছেন। তাকে সিলেটের লোকজন ভোট দিয়ে নির্বাচিত করেছে। এ নিয়ে মৃদু কথা যখন শুরু হয়, ঠিক তখনই বাজেট বক্তৃতা শুরু করেন মেয়র আরিফুল হক চৌধুরী।

দুপুর ১২টার দিকে বাজেট বক্তৃতার শুরুতেই মেয়র স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তখন ধীরে ধীরে কাটতে শুরু করে উপস্থিত লোকজনের ঘোর। বাজেট বক্তৃতার শুরুতে  তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা হিসেবেও উল্লেখ করেন দু'বার বিএনপি থেকে নির্বাচিত এই মেয়র। তখন অনেকেই বলতে শুরু করেন- বুকে যাই থাকুক, মেয়র মুখে বঙ্গবন্ধুকে স্মরণ করে নিজের বড়ত্বের প্রমাণ দিলেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ১৫ আগস্ট নিজের জন্মদিন হিসেবে পালন করলেও তার দলের কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী বাজেট বক্তৃতার শুরুতে আগস্টকে শোকের মাস হিসেবে উল্লেখ করেন।

আরিফ বলেন, 'আগস্ট মাস বাংলাদেশে শোকের মাস হিসেবে পালিত হয়। কারণটাও সবারই জানা। বহু ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই মাসেই নির্মমভাবে নিহত হয়েছিলেন। তিনি এবং ওইদিন তাঁর স্বজন ও পরিজনের মধ্যে যারা নিহত হয়েছিলেন, তাদের রুহের মাগফিরাত কামনা করছি এবং তাদের স্মৃতির প্রতি সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও সমবেদনা জ্ঞাপন করছি।'