বঙ্গবন্ধুর শিক্ষা নিয়ে সোনার বাংলা গড়তে হবে- স্পিকার

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বঙ্গবন্ধু থেকে শিক্ষা নিয়ে ও তার আদর্শকে আঁকড়ে ধরেই সোনার বাংলা গড়ার দিকে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল রোববার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা সমিতি। সমিতির সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, লে. কর্নেল (অব.) ফারুক খান এমপি, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী'  একটি বিরল প্রকাশনা। এটি শুধু তার অসমাপ্ত আত্মজীবনীই নয়, বাংলাদেশের ইতিহাস ও স্বাধীনতার সাক্ষীও। এমন একটি গ্রন্থের সংকলন বের করার জন্য প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ। এর আরও কয়েকটি খণ্ড যোগ হলে বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সম্পর্কে আমরা আরও অনেককিছুই জানতে পারব। তিনি বলেন, এ দেশ ও দেশের মানুষকে বঙ্গবন্ধু সবচেয়ে বেশি ভালোবাসতেন। আর সেজন্যই তিনি দেশ ও মানুষের জন্য সমস্ত জেল-জুলুম সহ্য করেও সংগ্রাম করে গেছেন, সকল বাধা অতিক্রম করেছেন। দিয়ে গেছেন স্বাধীন বাংলাদেশ ও সংবিধান।

স্পিকার বলেন, আজ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার নেতৃত্বে এ দেশ এগিয়ে যাচ্ছে সামনের দিকে। দেশ ও মানুষের জন্য তিনি অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

শেখ ফজলুল করিম সেলিম বলেন, এ দেশেরই কতগুলো 'মীরজাফর' বঙ্গবন্ধুকে হত্যা করেছে। এর পেছনে গভীর ষড়যন্ত্র ছিল।