ঢাবি বিজ্ঞান অনুষদে সাপিল্গমেন্টারি পরীক্ষা চালুর দাবি

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদে সব বর্ষে সাপ্লিমেন্টারি পরীক্ষা পদ্ধতি চালুর দাবি জানিয়েছেন অনুষদের শিক্ষার্থীরা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধনে এ দাবি জানানো হয়। পরে পরীক্ষা পদ্ধতি চালুসহ দুই দফা  দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন তারা।

সাপ্লিমেন্টারি পরীক্ষা চালুর দাবি জানিয়ে মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, একজন শিক্ষার্থী তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে যাওয়ার সময় তার সিজিপিএ ২.৫ এর নিচে হয়ে গেলে তখন তার বেশ কয়েকটি পরীক্ষায় ফেল থাকে। আর যদি সাপ্লিমেন্টারি চালু হয়, তাহলে ওই ফেল করা বিষয়ে আবার তিনি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। এখন যে নিয়ম আছে, তাতে কেউ যদি ২.৫ এর নিচে পায় এবং কয়েকটি পরীক্ষায় ফেল করে, তখন তাকে আবারও আগের বর্ষে ফিরতে হয়। কিন্তু সেই ফল দেওয়া হয় প্রায় সাত মাস পর। এতে আগের বর্ষে এসে অন্যদের সঙ্গে ক্লাস পরীক্ষা দেওয়া অসম্ভব হয়ে দাঁড়ায়। এতে দেখা যায়, ওই শিক্ষার্থী আবারও ফেল করছেন। এই সমস্যা উত্তরণে সাপ্লিমেন্টারি পরীক্ষা দরকার।

মানববন্ধন শেষে সাপ্লিমেন্টারি পরীক্ষা পদ্ধতি চালুসহ দুই দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। এ সময় ডাকসুর এজিএস ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন উপস্থিত ছিলেন।