ঢাকার বাইরে দ্বিগুণ নতুন রোগী ডেঙ্গুতে মৃত্যু আরও ৩ জনের

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। গত ৪৮ ঘণ্টায় ঢাকার বাইরে প্রায় দ্বিগুণ হারে নতুন রোগী বেড়েছে। মঙ্গলবার ঢাকায় ২৯৪ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন বিভাগ ও জেলায় ৪৫৯ জন নূতন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল বুধবার রাত ৮টা পর্যন্ত চব্বিশ ঘণ্টায় ঢাকায় ২২১ জন এবং ঢাকার বাইরে ৪১৩ জন নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে, ডেঙ্গু আক্রান্ত আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা ২০৫ জনে দাঁড়াল। তবে সরকারিভাবে এখন পর্যন্ত ৬০ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত ৭৮ হাজার ৬১৭ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৭৫ হাজার ২২৫ জন চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন। সরকারি-বেসরকারি হাসপাতালে তিন হাজার ১৬৫ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে রাজধানীর ৪১ হাসপাতালে এক হাজার ৪৩৪ জন এবং ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা সদর হাসপাতালে এক হাজার ৭৩১ জন রোগী চিকিৎসাধীন। ঈদের আগে থেকে ঢাকার বাইরে রোগী বাড়ছে। তবে গত দুই দিনে দ্বিগুণ হারে বেড়েছে।

গতকাল সকাল ১০টায় যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জাহিদা খাতুন নামে একজনের মৃত্যু হয়েছে। তার বাড়ি মনিরামপুর উপজেলার হানুয়া গ্রামে। একই দিন বেলা দেড়টার দিকে বরিশালের শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মুলাদী উপজেলার চরলক্ষ্মীপুর গ্রামের ফরহাদ হোসেন জিহাদ। সে স্থানীয় চরলক্ষ্মীপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র ছিল।

খুলনা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রহিমা খাতুন নামে একজনের মৃত্যু হয়েছে। তার বাড়ি সাতক্ষীরার তালা সদরের আটারই গ্রামে।