স্বশাসিত সংস্থার উদ্বৃত্ত অর্থ যাবে রাষ্ট্রীয় কোষাগারে

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০      

সমকাল প্রতিবেদক

স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন-ফাইন্যান্সিয়াল করপোরেশনসহ স্বশাসিত সংস্থাগুলোর উদ্বৃত্ত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে নিতে নতুন একটি বিল সংসদে উঠেছে। গতকাল মঙ্গলবার সংসদের বৈঠকে বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে বিলটি আরও পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সাত দিনের সময় দিয়ে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে।

এর আগে বিলটি উত্থাপনে আপত্তি জানিয়েছিলেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম। কণ্ঠভোটে তার আপত্তি নাকচ হয়ে যায়। 'স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন-ফাইন্যান্সিয়াল করপোরেশনসহ স্বশাসিত সংস্থাগুলোর তহবিলের উদ্বৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান বিল-২০২০'-এ বলা হয়েছে, এসব অর্থ উন্নয়নমূলক কাজে লাগানো হবে।

বিলে মোট ৬১টি প্রতিষ্ঠানের নাম রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- জাতীয় কারিকুলাম এবং টেক্সটবুক বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই), বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস), বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বার্ক) এবং জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট। গত বছরের সেপ্টেম্বর বিলটি মন্ত্রিসভার অনুমোদন দেওয়া হয়।