প্রযুক্তি ব্যবহারে দক্ষ দুই যুবক মীর মাসুদ রানা ও সৌরভ। গত তিন বছরে তারা ও তাদের সহযোগীরা প্রায় ২০ হাজার ফেসবুক আইডি হ্যাক করেছে। এরপর সংশ্নিষ্ট আইডির মালিককে জিম্মি করে হাতিয়ে নিয়েছে মোটা অঙ্কের টাকা। এর মধ্যে চলচ্চিত্র জগতের তারকাসহ ফেসবুকে জনপ্রিয় ব্যক্তিদের আইডি ছিল তাদের প্রধান টার্গেট। এই চক্রে আছে অন্তত ২০ জন প্রশিক্ষিত হ্যাকার। তাদের আয় মাসে দেড়-দুই লাখ টাকা। চক্রের দু'জনকে গ্রেপ্তারের পর গতকাল শনিবার এক  সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় র‌্যাব।

রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র?্যাব-২-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, ফেসবুক আইডি হ্যাক করে চরিত্রহননের চেষ্টা ও অর্থ আদায়ের অভিযোগে রাজধানীর মহাখালী থেকে মীর মাসুদ রানা ও সৌরভকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে চারটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, বিভিন্ন কোম্পানির ২০টি সিমকার্ড, এনআইডি তৈরির অ্যাপ, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা গ্রহণে ব্যবহূত সিমকার্ড ও ফেসবুক আইডি হ্যাক সংক্রান্ত আলামত উদ্ধার করা হয়েছে। এই গ্রুপের মূল হোতা নাসির যুক্তরাষ্ট্র প্রবাসী। কিছুদিন আগে সাইবার অপরাধের কারণে সে দেশের পুলিশ গ্রেপ্তার করে তাকে। নাসির ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে লোকজনকে হ্যাকার গ্রুপে যোগ দেওয়ার আহ্বান জানায়। সে অনলাইনে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক ও ভুয়া জাতীয় পরিচয়পত্র তৈরির কৌশল শেখায়। হ্যাকিংয়ের পর হাতিয়ে নেওয়া অর্থের কিছু অংশ পায় নাসির।

র?্যাব-২-এর অধিনায়ক বলেন, 'প্রথমে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের ফেসবুক আইডি হ্যাক করার অভিযোগ পায় র‌্যাব। সেটি তদন্ত করতে গিয়ে আরও ১৫ অভিনয় শিল্পীর আইডি হ্যাকের কথা জানা যায়। তবে হ্যাকাররা নায়ক-নায়িকাদের কাছ থেকে টাকা নেয়নি। টাকা আদায় করত মিডিয়ার বাইরের লোকজনের কাছ থেকে। মূলত তারা হ্যাকের নমুনা হিসেবে উল্লেখ করার জন্য নায়ক-নায়িকার আইডিতে হানা দিত। তারা মিশা সওদাগর, জায়েদ খান, রিয়াজ, শাহনুর, আঁচল, রেসি, কেয়া, মাহি, বিপাশাসহ বিভিন্ন অভিনেতা-অভিনেত্রীর ফেসবুক আইডি হ্যাক করেছিল। গ্রেপ্তারের সময় মাসুদ রানা ও সৌরভের কাছে ভারতীয় জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। হ্যাকার চক্রের আরও কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। তারা হলো বাবলু রহমান, আতিক, জেইনা রাইহান, আফরাজ মিম আশা, সারাকা মজুমদার, সিনথিয়া, তানভি, সুমাইয়া ও রুবি।'

সংবাদ সম্মেলনে অভিনেতা মিশা সওদাগর, জায়েদ খান ও অরুণা বিশ্বাসসহ চলচ্চিত্র জগতের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন