ফটোগ্রাফিতে আন্তর্জাতিক পুরস্কার জিতলেন রাকিম

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০

সমকাল ডেস্ক

১২তম গ্রিনস্টর্ম ইন্টারন্যাশনাল ন্যাচার ফটোগ্রাফি প্রতিযোগিতায় সেরা ছবির পুরস্কার জিতেছেন চট্টগ্রামের ফটোগ্রাফার রাকায়েত উল করিম রাকিম। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতিসংঘের পরিবেশ কর্মসূচির সহায়তায় এ প্রতিযোগিতার আয়োজন করে ভারতের গ্রিনস্টর্ম ফাউন্ডেশন নামের একটি সংস্থা। ছয় হাজারেরও বেশি ছবির মধ্যে রাকায়েতের একটি ছবি সেরা নির্বাচিত হয়। খবর এএনআইর।

২০০৯ সাল থেকে প্রতি বছর এই ফটোগ্রাফি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে। এবার ৫২ দেশের ছয় হাজারের বেশি ছবি এতে জমা পড়ে। এর মধ্য থেকে ৩০টি ছবি নির্বাচন করেন সংস্থার বিচারকরা। এরপর সেগুলো চূড়ান্ত পর্বে পাঠাতে অনলাইনে ভোটের জন্য ছেড়ে দেওয়া হয়। জনসাধারণের ভোটের মাধ্যমে চূড়ান্ত পর্বে যায় পাঁচটি ছবি। সেখানে রাকায়েত করিমের ছবিটি সেরা হিসেবে নির্বাচিত হয়।

রাকায়েতের ছবি হচ্ছে ক্যাকটাসের মধ্যে অবস্থানরত একটি প্রজাপতি, যে উড়ার জন্য প্রস্তুত- এমনটি শরতের ছবি। দ্বিতীয় হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ নওফেল আর তৃতীয় হয়েছেন ভারতের কার্তিকিয়া গ্রোভার। এবার প্রথম তিন বিজয়ী পাবেন মোট এক লাখ রুপি।

গ্রিনস্টর্ম ফাউন্ডেশনের ম্যানেজিং ট্রাস্টি দিলীপ নারায়ণ জানিয়েছেন, এবারের ফটোগ্রাফির মূল প্রতিপাদ্য হচ্ছে 'আমাদের চারপাশের প্রকৃতি'। তিনি বলেন, আমাদের চারপাশের সবকিছুই প্রকৃতি, আমাদের সেগুলো শুধু দেখা দরকার।