স্থানীয় নির্বাচন চর দখলের লড়াইয়ে পরিণত হয়েছে: সাইফুল হক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

স্থানীয় নির্বাচন চর দখলের লড়াইয়ে পরিণত হয়েছে: সাইফুল হক

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর কমিটির সদস্যদের সভায় বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক সাইফুল হক- সমকাল

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, সরকারি দলের মনোনীত ও তাদের বিদ্রোহী প্রার্থীরা স্থানীয় সরকারের নির্বাচনকে 'চর দখলের লড়াই'য়ে পরিণত করেছেন। হত্যা, সন্ত্রাস, পেশিশক্তি আর মাস্তানির মধ্য দিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করেছেন তারা। কেন্দ্র দখল, ভোট জালিয়াতি ও বিরোধীদলীয় এজেন্ট ও ভোটারদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে।

গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচায় কেন্দ্রীয় কার্যালয়ে দলের ঢাকা মহানগর কমিটির সদস্যদের সভায় সাইফুল হক এসব কথা বলেন। তিনি বলেন, পৌরসভা নির্বাচনে সরকারদলীয় প্রার্থীরা কালো টাকা, হয়রানিমূলক মামলা আর প্রশাসনকে ব্যবহার করে বিরোধীদলীয় মেয়র-কাউন্সিলর প্রার্থীদের মাঠছাড়া করেছেন। পেশাগত দায়িত্ব পালন না করে নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সরকারদলীয়দের পক্ষে কাজ করে আসছে। তবে এত বাধা-বিপত্তি ও ঝুঁকি নিয়ে মানুষ যে ভোটকেন্দ্রে যাচ্ছেন এবং পছন্দের দল ও প্রার্থীকে ভোট দিচ্ছেন, সেটি তাদের হারানো ভোটাধিকার পুনরুদ্ধারের আগ্রহের বহিঃপ্রকাশ। কিন্তু নির্বাচন কমিশন ও সরকার মানুষের এই অধিকারের পক্ষে দাঁড়াতে পারছে না। গোটা নির্বাচনব্যবস্থার প্রতি গণ-অনাস্থা ও গণহতাশা এখনও প্রবল।

তিনি বলেন, স্থানীয় সরকার পরিষদ নির্বাচন যেটুকু মাতামাতি, বাস্তবে তার সঙ্গে স্বশাসিত, জবাবদিহিমূলক ও ক্ষমতাসম্পন্ন স্থানীয় সরকার গড়ে তোলার বিশেষ কোনো সম্পর্ক নেই। ভোটাধিকার প্রয়োগ এবং শক্তিশালী স্থানীয় সরকার গড়ে তুলতে সংশ্নিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

সভায় এলএনজি গ্যাসের দাম বৃদ্ধির তৎপরতা থেকে সরে আসার জন্য সংশ্নিষ্টদের প্রতি আহ্বান জানানো  হয়। সেইসঙ্গে মহানগরের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি আকবর খানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, মহানগর সম্পাদক মোফাজ্জল হোসেন মোশতাক, স্নিগ্ধা সুলতানা ইভা, ইমরান হোসেন, জোনায়েত হোসেন, বিলকিস বেগম, মোজাম্মেল হক, আবুল কালাম, বিপ্লব হোসেন খান প্রমুখ।