কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা ও ভাষাসংগ্রামী আলী তাহের মজুমদার আর নেই। গতকাল শনিবার কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চানপুর গ্রামে নিজ বাড়িতে বার্ধক্যজনিত কারণে তিনি মারা যান (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ১০৬ বছর। তিনি দুই ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। বাদ আসর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে।

আলী তাহের মজুমদার ১৯১৭ সালে ১২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম চারু মজুমদার ও মা সাবানী বিবি। ছাত্রাবস্থায় ১৯৩৫ সালে কংগ্রেসের রাজনীতির সঙ্গে যুক্ত হন আলী তাহের। অংশ নেন ১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলন, ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্নর ভাষা আন্দোলন ও ছেষট্টির ছয় দফা আন্দোলনে। দেশে ভাষা আন্দোলন ছড়িয়ে পড়লে দাবির পক্ষে লিফলেট-পোস্টার লিখে বিলি করতেন। বায়ান্নর ২১ ফেব্রুয়ারি ঢাকায় মিছিলে গুলি হলে বিক্ষোভে ফেটে পড়ে কুমিল্লার মানুষ। তখন বিক্ষোভ মিছিল করার অপরাধে আলী তাহের গ্রেপ্তার হন। পরদিন তাকে ছেড়ে দেওয়া হয়। পরে বঙ্গবন্ধুর আহ্বানে যোগ দেন আওয়ামী মুসলিম লীগে। অংশ নেন মুক্তিযুদ্ধে। সব ছাপিয়ে ভাষাসংগ্রামী হিসেবেই পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন আলী তাহের।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামসহ বিশিষ্টজন।

মন্তব্য করুন