কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রযুক্তির যুগে প্রকাশনা শিল্পের অনেক চ্যালেঞ্জ রয়েছে। সেই চ্যালেঞ্জগুলো মোকাবিলার বিষয়ে মনোযোগী হতে হবে। শনিবার দুপুরে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সাধারণ সভা উদ্বোধন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, প্রকাশকরা হাজার হাজার বছর ধরে জ্ঞান বিতরণ করে যাচ্ছেন। মানব সভ্যতার উন্নয়নে এটি একটি মহৎ পেশা। অনেকে জীবনের ঝুঁকি নিয়েও বই প্রকাশ করে যাচ্ছেন। পুস্তক বিক্রেতারা ব্যবসায়ী হলেও তাদের কাজটা মহৎ। এই পেশাগুলোতে রাতারাতি ধনী হওয়ার সুযোগ নেই। ধৈর্য ধরে ধীরে ধীরে এগোতে হবে।

অনুষ্ঠানের উদ্বোধক ও বিশেষ অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, পোশাকের পাশাপাশি পুস্তকও বৈদেশিক মুদ্রা অর্জনের অংশীদার হতে পারে। এ ছাড়া বইয়ের দোকানে বই যেন সুন্দরভাবে উপস্থাপন করা হয়, সে বিষয়ে লক্ষ্য রাখতেও তিনি প্রকাশকদের অনুরোধ করেন।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও অংশ নেন সংগঠনের সিনিয়র সহসভাপতি কায়সার-ই-আলম প্রধান, সহসভাপতি শ্যামল পাল, সহসভাপতি মির্জা আলী আশরাফ, রাজধানী ঢাকা শাখার সভাপতি মাজহারুল ইসলাম, সাবেক সভাপতি আলমগীর শিকদার লোটন, উপদেষ্টা ওসমান গণি, উপদেষ্টা বাহাউদ্দিন ভূঁইয়া প্রমুখ।

মন্তব্য করুন