দ্বিপক্ষীয় বৈঠক করতে পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরে

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১

কূটনৈতিক প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল সোমবার যুক্তরাষ্ট্র সফরে গেছেন। গত মাসে বাইডেন প্রশাসন ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্রে এটাই বাংলাদেশের পক্ষ থেকে প্রথম উচ্চ পর্যায়ের সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতিতে বড় পরিবর্তন এসেছে। পরিবর্তিত অবস্থায় বাংলাদেশ সম্পর্কে যুক্তরাষ্ট্রের নীতিগত অবস্থান সম্পর্কে জানা এবং যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের প্রত্যাশার বিষয়টি তুলে ধরাই এ সফরের লক্ষ্য। সফরকালে পররাষ্ট্রমন্ত্রী দেশটির প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টে একটি সাক্ষাৎকারও দেবেন। এতে বাংলাদেশ সম্পর্কে কিছু আন্তর্জাতিক গণমাধ্যমের নেতিবাচক প্রচারণার জবাবও দেবেন তিনি।

পাঁচ দিনের এই সফরে পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া সিনেট ফরেন রিলেশন্স কমিটির চেয়ারম্যান বব মেনেন্দেজসহ আরও কয়েকজন সিনেটরের সঙ্গেও তার বৈঠক করার কথা। তিনি 'কাউন্সিল ফর ফরেন রিলেশন্সে' বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে সেমিনারে অংশ নেবেন। নিউলাইনস ইনস্টিটিউটে রোহিঙ্গা সংকট বিষয়ক দুটি সভায় যোগ দেবেন এবং যুক্তরাষ্ট্র চেম্বার্সের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।