পাপুলের শূন্য আসনে উপনির্বাচন রোজার আগেই

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

আসন্ন রমজানের আগেই লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কমিশন সভায়। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

কুয়েতের একটি আদালতে চার বছর কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় নৈতিক স্খলনজনিত কারণে লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়। ওই আসন শূন্য ঘোষণা করে সোমবার গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এতে বলা হয়, ২৮ জানুয়ারি থেকে ওই আসনটি শূন্য।

সংবিধান অনুযায়ী, কোনো সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হলে ওইদিন থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসাবে আগামী ২৮ এপ্রিলের মধ্যে ওই আসনে উপনির্বাচন করতে হবে। এর মধ্যে চাঁদ দেখা সাপেক্ষে ১৩ এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

কবিতা খানম বলেন, গতকালই (সোমবার) তারা এ-সংক্রান্ত চিঠি পেয়েছেন। ওই আসনে নির্বাচনের বিষয়ে শিগগির বৈঠকে বসবে কমিশন। এর পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, সামনে রোজা। রোজার সময় সাধারণত কোনো নির্বাচন দেওয়া হয় না। রোজার পর নির্বাচন করতে হলে যদি ৯০ দিনের সময়সীমা পার হয়ে যায়, সে ক্ষেত্রে রোজার আগেই নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে।