বাংলাদেশে করোনা মোকাবিলার প্রশংসা এডিবির

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

বাসস

করোনা মহামারি মোকাবিলা এবং দেশব্যাপী টিকাদান কার্যক্রম সফলভাবে পরিচালনা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কর্তৃপক্ষ। এডিবির এ দেশীয় পরিচালক মনমোহন প্রকাশ মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এ প্রশংসা করেন। তিনি আরও বলেন, তারা বাংলাদেশকে করোনার টিকা কিনতে সহায়তা বাবদ ৯৪০ মিলিয়ন মার্কিন ডলার দেবে।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব কে এম ইমরুল কায়েস বৈঠকের পর এসব কথা জানান। বৈঠকে প্রধানমন্ত্রী এডিবির পরিচালককে অবহিত করেন, তার সরকার ঢাকা-বরিশাল-পটুয়াখালী-পায়রা রেলপথ নির্মাণকে অগ্রাধিকার দিচ্ছে। ইমরুল কায়েস বলেন, অর্থনীতির সব খাত পর্যায়ক্রমে খুলে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর সময়োচিত সিদ্ধান্তের প্রশংসা করে এডিবি প্রতিনিধি বলেন, এজন্যই বাংলাদেশের অর্থনীতি এবং জিডিপির প্রবৃদ্ধি ও রেমিট্যান্স পুনরুদ্ধার সম্ভব হয়েছে।

এডিবির পরিচালক জনগণকে টিকাদানের বিষয়ে সরকারের পদক্ষেপের প্রশংসা করে বলেন, বাংলাদেশ এশিয়ার তিনটি দেশের মধ্যে একটি, যেটি টিকাদান অভিযান সফলভাবে পরিচালনা করছে।

মনমোহন প্রকাশ প্রধানমন্ত্রীর কাছে এডিবির বই 'এশিয়ার সমৃদ্ধির পথে যাত্রা :৫০ বছরেরও বেশি সময় ধরে নীতি, বাজার এবং প্রযুক্তি' এবং তিন খণ্ডের 'বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক করিডোর বিস্তৃত উন্নয়ন পরিকল্পনা' প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।