মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সহায়তা ৭৫ হাজার টাকা করার সুপারিশ

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

সরকারি হাসপাতালে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসাসেবার আওতা ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করার সুপারিশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি শাজাহান খান বলেন, ওষুধ কিনতে খুব বেশি টাকা লাগে না। চিকিৎসার মূল ব্যয় হয় স্বাস্থ্য পরীক্ষায়। সে জন্য এই টাকার পরিমাণ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

এদিকে, কমিটির বৈঠকে রাজাকারদের তালিকা প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। বিষয়টি নিয়ে কমিটির সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, আইন প্রণয়নের জন্য তারা অপেক্ষায় রয়েছেন। আইন প্রণয়নের কাজ হয়ে গেলে তালিকা প্রকাশ করা হবে।

সংসদীয় কমিটির কার্যপত্র থেকে জানা গেছে, এখন পর্যন্ত মোট দুই হাজার ৫০৪ জন রাজাকারের তালিকা হাতে পেয়েছে সংসদীয় কমিটি। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী উপজেলা-জেলা থেকে এসব তালিকা পেয়েছে।

গত বছরের ৯ আগস্ট রাজাকারের তালিকা তৈরিতে ছয় সদস্যের উপকমিটি গঠন করে সংসদীয় কমিটি। গত বছর বিজয় দিবসের আগে আংশিক তালিকা প্রকাশ করার কথা থাকলেও জামুকার আইনের নতুন খসড়া প্রণয়ন হলে উপকমিটি তালিকা প্রকাশ করেনি। আইন প্রণয়নের কাজ শেষ হলে তারা রাজাকারদের তালিকা প্রকাশ করবে বলে জানায়।