ভাড়া বাড়িয়ে চালু হচ্ছে বাসের নতুন ব্যবস্থা

কিলোমিটারে ২.২০ টাকা

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর রুটে নতুন ব্যবস্থায় বাস চলাচল শুরু হচ্ছে। এ ব্যবস্থাকে বলা হচ্ছে বাস রুট র‌্যাশনালাইজেশন। আসছে ১ এপ্রিল থেকে চালু হবে এই ব্যবস্থা। তবে এই সেবা নেওয়ার জন্য বাড়তি ভাড়া গুনতে হবে যাত্রীদের।

ঢাকা মহানগরীতে বর্তমানে বাস ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। নতুন ব্যবস্থায় ভাড়া প্রতি কিলোমিটারে ৫০ পয়সা বাড়িয়ে দুই টাকা ২০ পয়সা নির্ধারণ করে প্রস্তাব দেওয়া হয়েছে।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো এবং যানজট নিরসনে গঠিত বাস রুট র‌্যাশনালাইজেশন-বিষয়ক কমিটির সভা শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এ কথা বলেন। গতকাল মঙ্গলবার নগর ভবনের বুড়িগঙ্গা হলে এ সভা অনুষ্ঠিত হয়।

মেয়র তাপস বলেন, বাস ভাড়া নির্ধারণের বিষয়টি বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) ওপর অর্পিত ছিল এবং তারা সেটা সম্পন্ন করেছে। এখন এতে মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। আগামী ১ এপ্রিল থেকে এ রুটে ১৫৫টি বাস চলবে।

নথিপত্র মতে, ঢাকা মহানগরীতে এখন ২৯১টি রুটে প্রায় ৩০ হাজার বাস চলাচল করে। প্রকৃতপক্ষে সংখ্যা আরও বেশি। নতুন ব্যবস্থাপনায় রুট কমিয়ে ৪২টি করা হবে। বাসের সংখ্যা হবে নয় হাজার ২৭টি। বাসগুলো ২২টি কোম্পানির মালিকানায় থাকবে।

মেয়র বলেন, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে সহজ শর্তে এবং সুদে ১০০ কোটি টাকা ঋণ বরাদ্দ চাওয়া হয়েছে, যা বাস মালিকদের দেওয়া হবে। বাস মেরামত কার্যক্রম সম্পন্ন করতে একটু সময় লাগতে পারে। এটা বাস মালিকদের ওপর এবং বাংলাদেশ ব্যাংক থেকে টাকা কত তাড়াতাড়ি পাওয়া যায়, সেটার ওপর নির্ভর করবে। তবে প্রক্রিয়াগতভাবে আমরা এখনও আশাবাদী যে, এপ্রিল নাগাদ এ বিষয়টি এগিয়ে নিয়ে যেতে পারব।

ব্যারিস্টার তাপস বলেন, যেসব স্থানে বাস বে ও যাত্রীছাউনি হবে, সেগুলো চিহ্নিত করা হয়েছে। এক মাসের মধ্যেই সেগুলো তৈরির টেন্ডার করা হবে।

সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান তাজুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।