টেকসই কৃষি উন্নয়নে সহযোগিতা বাড়ানোর আহ্বান মন্ত্রীর

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি উন্নয়ন ও খাদ্য উৎপাদনে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। কিন্তু ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা বজায় রাখতে সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশগুলোকে এখন থেকে নতুন করে গবেষণা নিয়ে ভাবতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, এ লক্ষ্যে কৃষি গবেষণায় বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোকে (সিজিআইএআর) প্রয়োজনীয় লাগসই প্রযুক্তি, গবেষণা সম্প্রসারণ, নতুন প্রকল্প ও নতুন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের টেকসই কৃষি উন্নয়নে সহযোগিতা বাড়াতে হবে। তিনি বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান।

গতকাল রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে সিজিআইএআর অ্যাডভাইজরি কমিটির (সিএসি) ৭ম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ও সিএসির চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম। এ ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সিজিআইএআর প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশ প্রতিনিধি, সিএসির সদস্য এবং গবেষণা ও সম্প্রসারণ প্রতিষ্ঠানগুলোর প্রধানরা উপস্থিত ছিলেন।