ভাষা আন্দোলন নিয়ে আওয়ামী লীগ মিথ্যাচার করছে ডা. জাফরুল্লাহ চৌধুরী

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ ভাষা আন্দোলন নিয়ে মিথ্যাচার করছে। তারা বলছে, ভাষা আন্দোলনের মূল নেতা নাকি শেখ মুজিবুর রহমান। আজ বঙ্গবন্ধু বেঁচে থাকলে এ কথা শুনে লজ্জা পেতেন। ওই সময় তিনি ফরিদপুরের জেলে ছিলেন। এখন বঙ্গবন্ধু থাকলে বলতেন, ভাষা আন্দোলনের জন্য গাজীউল হক, মওলানা ভাসানী, তর্কবাগীশদের কথা বলো।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় পার্টির (কাজী জাফর) উদ্যোগে 'স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ব বাংলা ঘোষণা দিবস' উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সমালোচনা করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, এই নেতাকে আবিস্কারের জন্য সরকারকে নোবেল পুরস্কার দেওয়া যেতে পারে। তিনি বলেছেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি নাকি শেখ মুজিবুর রহমান উত্থাপন করেছিলেন। অথচ ১৯৫৪ সাল পর্যন্ত শেখ মুজিবুর রহমান তো এমপিই হননি। তাহলে কেমন করে সংসদে তিনি প্রস্তাব করলেন? সেটা তো করেছিলেন ধীরেন্দ্রনাথ দত্ত- যাকে পাকিস্তানিরা হত্যা করেছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, মতিয়া চৌধুরীসহ কেউ প্রধানমন্ত্রীর পাশে নেই। প্রধানমন্ত্রী বড় একা। আওয়ামী লীগ ভুল পথে চলছে। মাঝিবিহীন এই নৌকা একটু ধাক্কা দিলেই ডুবে যেতে পারে।

জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে ও এএসএম শামীমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, অধ্যাপক মাহবুব উল্লাহ, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, জাতীয় পার্টি (কাজী জাফর) আহসান হাবিব লিংকন প্রমুখ বক্তব্য দেন।