শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতি মঞ্চে নাচ-গান-নাটকে একটি উচ্ছল ছুটির দিন কাটিয়েছেন শিল্পপ্রেমীরা। তাদের উপস্থিতিতে গতকাল শুক্রবার দুপুরের পর থেকে রাত পর্যন্ত মেতে থাকে রাজধানীর সেগুনবাগিচা ও বেইলি রোড। শিল্পকলা একাডেমিতে পিঠা উৎসব উপলক্ষে বিকেল থেকে কফি হাউসের উন্মুক্ত মঞ্চে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি

সন্ধ্যা থেকে একাডেমি প্রাঙ্গণে ছিল 'সাধুমেলা' ও তিনটি মিলনায়তনে প্রদর্শিত হয়েছে মঞ্চনাটক। মহিলা সমিতি মঞ্চে প্রদর্শিত হয়েছে নাট্যদল আরণ্যকের নাটক 'ময়ূর সিংহাসন'।

পূর্ণিমা তিথির 'সাধুমেলা' :শিল্পকলা একাডেমিতে চলছে পিঠা উৎসব। চারদিকে আলোর পসরা সাজিয়ে বসেছে দোকানগুলো। পেছনে ব্যানার আর সামনে কয়েকটি চেয়ার পেতে তৈরি করা হয়েছে সাধুমেলার মঞ্চ। মঞ্চের দু'পাশে দুটি স্পিকার আর শ্রোতাদের বসার জন্য রাখা হয়েছে পাটি। এমন সাদামাটা অথচ গ্রামীণ আবহের আয়োজনই ছিল শিল্পকলা একাডেমির বাউল দলের ২৩তম মাসিক সাধুমেলায়। শিল্পকলা একাডেমি প্রাঙ্গনের বটতলার বাউলকুঞ্জে গতকাল সন্ধ্যায় এ সাধুমেলা অনুষ্ঠিত হয়।

শিল্পকলা একাডেমির কফি হাউস মুক্তমঞ্চে পিঠা উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান থাকায় সাধুমেলার শিল্পীরা মঞ্চে আসেন সন্ধ্যার পর। একটার পর একটা গান চলতে থাকে, আর মাথার ওপর পূর্ণিমার উজ্জ্বল আলোয় পরিবেশ জমে ওঠে। শিল্পকলার মাঠেই যেন নেমে আসে গ্রামের কোনো এক বাউলবাড়ির গানের আসর।

এতে বাউলসংগীত পরিবেশন করেন কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, সমির বাউল, কাঙ্গালিনী সুফিয়া, পাগলা বাবলু, কুদ্দুস বাউল, বাউল কামাল, ম্যাজিক বাউলিয়ানা চ্যাম্পিয়ন শিল্পী শিবলী সাদিক প্রমুখ।

পরিবেশনার আগে সংক্ষিপ্ত আলোচনা পর্বে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বক্তব্য দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ এবং একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানাইকো।

উৎস নাট্যদলের নাটক 'উজানে মৃত্যু' :গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটক 'উজানে মৃত্যু'র ৩৯তম মঞ্চায়ন করা হয়েছে। নাটকটি রচনা করেছেন প্রখ্যাত লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ্‌ এবং নির্দেশনা দিয়েছেন শামীম সাগর। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আসাদুজ্জামান শুভ, সাজ্জাদ হোসেন, চারু পিন্টু, শতাব্দী সানজানা, মুনিরা অবনী, সোনিয়া আক্তার প্রমুখ। এ ছাড়াও একাডেমির স্টুডিও থিয়েটার হলে স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টারের প্রযোজনায় নাটক 'দুই আগন্তুক বনাম করবী ফুল' এবং এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বরিশাল নাট্যদলের নাটক 'শাপগাথা' মঞ্চস্থ হয়েছে।

মহিলা সমিতির মঞ্চে নাটক 'ময়ূর সিংহাসন' :মহিলা সমিতি মিলনায়তনে গতকাল সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে দর্শক সমাদৃত নাটক 'ময়ূর সিংহাসন'। উৎস নাট্যদল আয়োজিত 'মরমী নাট্যমেলা'র দ্বিতীয় দ্বিতীয় দিনে পরিবেশিত হয় নাট্যদল আরণ্যকের প্রযোজনাটি। মান্নান

হীরার রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শাহ আলম দুলাল। প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, তমালিকা কর্মকার, মোমেনা চৌধুরী, আমিন আজাদ, আমানুল হক হেলাল, আমিনুল হক, আরিফ হোসেন আপেল প্রমুখ।

দু'বছর পর আজ মঞ্চে আসছে নাটক 'শিখণ্ডী কথা' :দীর্ঘ ২১ মাস পরে দেশে প্রথম তৃতীয় লিঙ্গের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ নাটক 'শিখণ্ডী কথা' মঞ্চে আসছে আজ শনিবার। মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনায় সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে হবে মঞ্চায়ন। নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন একই বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

মন্তব্য করুন