শেষযাত্রায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন সাংবাদিক শাহীন রেজা নূর। গতকাল বুধবার বেলা ১১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে তার মরদেহ নেওয়া হয়। সেখানে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত মন্ত্রী, রাজনীতিক, লেখক, কবি-সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৩ ফেব্রুয়ারি কানাডার ভ্যাঙ্কুভারের একটি হাসপাতালে মারা যান শাহীন রেজা নূর। তিনি শহীদ সাংবাদিক সিরাজুউদ্দীন হোসেনের ছেলে। শাহীন রেজা নূর প্রজন্ম '৭১-এর সভাপতি ছিলেন।

বুধবার ভোরে তার মরদেহ দেশে পৌঁছায়। বিমানবন্দর থেকে মরদেহ মোহাম্মদপুরের আসাদ অ্যাভিনিউয়ে পৈতৃক নিবাসে নেওয়া হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন এবং প্রথম জানাজা শেষে নেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

এরপর দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে তার দ্বিতীয় জানাজা হয়। পরে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তৃতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়।

শহীদ মিনারে শাহীন রেজা নূরের প্রতি শ্রদ্ধা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় তিনি বলেন, 'আমরা একজন নক্ষত্র হারালাম। একজন তরুণের এভাবে চলে যাওয়া আমাদের খুব ব্যথিত করে।'

আরও শ্রদ্ধা জানান আওয়ামী লীগের পক্ষে যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, গণসংগীত শিল্পী ফকির আলমগীর, রবীন্দ্রসংগীতশিল্পী ড. মুকবুল হোসেন, কবি শাহানা আক্তার মহুয়া, উদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম। এ ছাড়া জাসদ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, প্রজন্ম ৭১, গৌরব একাত্তর, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, কেন্দ্রীয় খেলাঘর, বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদ, কণ্ঠশীলনসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়।

শাহীন রেজা নূরের স্ত্রী খুরশিদ জাহান শাহীন স্বামীর মরদেহ দেশে এনে শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের শ্রদ্ধা :শাহীন রেজা নূরের প্রতি শ্রদ্ধা জানান ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নেতারা। বেলা সাড়ে ১১টার দিকে সংগঠনের সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ এবং মহাসচিব রঞ্জন কর্মকারের নেতৃত্বে শ্রদ্ধা জানানো হয়। উপস্থিত ছিলেন প্রচার ও যোগাযোগ সম্পাদক কাজী মোয়াজ্জেম হোসেন, নির্বাহী সদস্য শাহজাহান সাজু, কার্যনির্বাহী সদস্য নাসির উদ্দিন মাহমুদ নান্টু, শেখ সালাউদ্দিন আহমেদ, সালেহা খাতুন স্নিগ্ধা, আমিনুর রহমান মাহফেল, খুকু খালেদ এবং শহিদুল ইসলাম নীরু। এ সময় রঞ্জন কর্মকার বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়ার আন্দোলনের সংগ্রামী যোদ্ধা ছিলেন শাহীন রেজা নূর।

মন্তব্য করুন