হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে আবারও অভিযান চালিয়ে ১৮টি রকেট লঞ্চারের গোলা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার দুপুর থেকে অভিযান চালানো হয়। রাতভর অভিযানে এ গোলাগুলো উদ্ধার হয়। গহীন বনে মাটির নিচে রাখা ছিল এই গোলাগুলো।

গতকাল বুধবার বিজিবি-৫৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সামিউন্নবী চৌধুরী প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। প্রেস ব্রিফিংয়ের সময় সেক্টর কমান্ডার তুহিন মাসুদসহ বিজিবি সদস্যরা উপস্থিত ছিলেন।

লে. কর্নেল সামিউন্নবী চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরে আমরা উদ্যানের ভেতরে নজর রাখছিলাম। এ সময় কয়েকজন ব্যক্তির গতিবিধি লক্ষ্য করি। সেই ভিত্তিতে অভিযান চালিয়ে গহীন অরণ্য থেকে লঞ্চারগুলো উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় কাউকে শনাক্ত বা আটক করা সম্ভব করা হয়নি। তিনি আরও বলেন, রকেট লঞ্চারের গোলাগুলো অনেক পুরোনো। বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে দেড় কিলোমিটার বাংলাদেশের ভেতরে বনের মধ্যে মাটি খুঁড়ে এগুলো রাখা হয়েছিল। গোলাগুলো প্লাস্টিকের কাভারের ভেতরে পলিথিনে মোড়ানো ছিল। এ ব্যাপারে মামলা হবে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এবারের অভিযানটি ছিল সপ্তম দফার। এর আগে ২০১৪ সালের জুন থেকে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত ছয় দফায় অভিযান চালিয়ে সাতছড়ি জাতীয় উদ্যান থেকে বিপুল পরিমাণ ভারী অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

মন্তব্য করুন