করোনাভাইরাস শনাক্তে খুলনা বিশ্ববিদ্যালয়ে পিসিআর ল্যাব উদ্বোধনের কথা ছিল চলতি বছরের জানুয়ারি মাসের শুরুতে। সবকিছু প্রস্তুত থাকলেও কেবল পর্যাপ্ত লোকবলের অভাবে তা এখনও চালু করা সম্ভব হচ্ছে না। এ ছাড়া অল্পকিছু যন্ত্রাংশ এখনও সরবরাহ করা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ সূত্রে জানা যায়, প্রয়োজনীয় সরকারি ক্রয়নীতি অনুসরণ করে টেন্ডার আহ্বান, পরবর্তী সময়ে তা মূল্যায়ন করে গত বছরের ৪ অক্টোবর সরবরাহকারী প্রতিষ্ঠান-ওভারসিজ মার্কেটিং করপোরেশনের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চুক্তি হয়। চুক্তির আওতায় নির্ধারিত সময়ের (৫ জানুয়ারি) মধ্যে আরটি-পিসিআর মেশিন সরবরাহ করার কথা থাকলেও এখন পর্যন্ত সব সরঞ্জাম সরবরাহ করা হয়নি।

এই বিভাগের পরিচালক প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার জানান, চুক্তির প্রথম সপ্তাহে মূল মেশিন আমরা হাতে পেয়েছি। তবে আনুষঙ্গিক অল্প কিছু সরঞ্জাম এখনও এসে পৌঁছেনি। এ ব্যাপারে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানের পক্ষ থেকে মোস্তফা কামাল বলেন, বিশ্বব্যাপী এই মেশিনের চাহিদা থাকায় কিনতে কিছুটা সময় লেগেছে। মেশিনটি বর্তমানে চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে। আগামী সপ্তাহে এটি সরবরাহ করতে পারব বলে আশা করছি।

সংশ্নিষ্ট ক্রয় কমিটির সদস্য প্রফেসর ড. আশিষ কুমার দাস বলেন, আমাদের ল্যাব স্থাপন সম্পন্ন হয়েছে। কিছু যন্ত্রাংশ আসা বাকি থাকলেও তা অন্য ল্যাব থেকে ম্যানেজ করে আপাতত কাজ চালিয়ে নেওয়া যাবে। কিন্তু বড় সমস্য হচ্ছে, সার্বক্ষণিক ল্যাব পরিচালনার জন্য ৮ জন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ও ২ জন সায়েন্টিফিক অফিসার প্রয়োজন। নিয়োগ বোর্ড না হওয়ায় আমরা এখনও প্রয়োজনীয় লোকবল পাইনি।

এর আগেও সমকালে 'এখনও নতুন মেশিন বসেনি, দেরি হচ্ছে ফল পেতে' শিরোনামে সংবাদ প্রকাশ হয়। ওই সংবাদের তথ্যমতে, বর্তমানে খুলনা ও পাশের জেলার মানুষ এই সেবা পেতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভিড় করছেন। হাসপাতাল কর্তৃপক্ষের তথ্যমতে, সক্ষমতার দ্বিগুণ নমুনা আসায় ফল দিতে বিলম্ব হচ্ছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক এই আরটি-পিসিআর মেশিনে করোনাভাইরাস ছাড়াও অন্যান্য ভাইরাস শনাক্ত করা যাবে। এতে করে জেনোমিক্স ল্যাবের অধীনে আরটি-পিসিআর ল্যাবটি শিক্ষার্থীদের গবেষণার কাজে বড় ধরনের সহায়ক হবে। করোনা মহামারি পরিস্থিতি শুরু হলে গত বছরের অক্টোবর মাসে এই ভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় আরটি-পিসিআর মেশিন কেনার উদ্যোগ নেয় খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মন্তব্য করুন