উপকূলীয় রক্ষী বাহিনী হিসেবে পরিচিত বাংলাদেশ কোস্টগার্ড দুটি হারবার প্যাট্রল বোট (এইচপিবি) কিনছে। ২০২১-২০২২ অর্থবছরের রাজস্ব বাজেটের আওতায় এই বোট ক্রয় করা হচ্ছে। গতকাল রোববার সংস্থাটির সঙ্গে নারায়ণগঞ্জের ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বোট দুটি নির্মাণ ও সরবরাহের লক্ষ্যে এ চুক্তি হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক এবং বিশেষ অতিথি ছিলেন ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জামান। এ সময় প্রতিষ্ঠান দুটির সংশ্নিষ্ট শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক জানান, ২০১৮ সালের ১ আগস্ট ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের তত্ত্বাবধানে নির্মিত দুটি ইনসোর প্যাট্রল ভেসেল (আইপিভি) 'বিসিজিএস সবুজ বাংলা' ও 'বিসিজিএস শ্যামল বাংলা' এবং দুটি ফাস্ট প্যাট্রল বোট (এফপিবি) 'বিসিজিএস সোনাদিয়া' ও 'বিসিজিএস কুতুবদিয়া' কোস্টগার্ডের কাছে হস্তান্তর করে। এ ছাড়া আরও দুটি ইনসোর প্যাট্রল ভেসেল (আইপিভি) 'বিসিজিএস জয় বাংলা' ও 'বিসিজিএস অপূর্ব বাংলা' এবং ছয়টি বড় হাইস্পিড বোট নির্মাণ শেষে হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে।

মন্তব্য করুন