বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপির ৭৮তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৪৩ সালের এই দিনে তিনি বাবা মরহুম বিচারপতি আবদুল জব্বার খানের কর্মস্থল ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তার পিতৃভূমি বরিশালের বাবুগঞ্জের বাহেরচর ক্ষুদ্রকাঠি গ্রামে।

রাশেদ খান মেনন তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি থাকাকালে ১৯৬৩-৬৪ শিক্ষাবর্ষে ডাকসুর ভিপি ছিলেন। বাষট্টির সামরিক শাসনবিরোধী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, নব্বইয়ের সামরিক শাসনবিরোধী আন্দোলন এবং ২০০১-০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারবিরোধী আন্দোলনসহ দেশের সব গণতান্ত্রিক ও স্বৈরাচারবিরোধী আন্দোলনে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।

বরিশালের বাবুগঞ্জ-গৌরনদী আসন থেকে রাশেদ খান মেনন ১৯৭৯ ও ১৯৯১ সালে এমপি নির্বাচিত হন। এ ছাড়া ১৪ দলের মনোনয়নে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। একই সঙ্গে ২০১৪-১৮

মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

মন্তব্য করুন