দেশীয় স্টার্টআপে দুই থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ই-কমার্স মার্কেটপ্লেস প্রতিষ্ঠান ইভ্যালি। 'বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২১' (বিগ)-এর মধ্য দিয়ে এ বিনিয়োগ শুরু করার ঘোষণা দিয়েছে তারা।

গতকাল বৃহস্পতিবার ইভ্যালির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, আগামীকাল শনিবার থেকে দেশ ও বিদেশের ৬৫টি স্টার্টআপ নিয়ে দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে বিগ। এ আয়োজনের অন্যতম পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইভ্যালি ডটকমডটবিডি।

ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল বলেন, দেশে ভালো ভালো সম্ভাবনাময় স্টার্টআপ তৈরি হচ্ছে এবং বিদেশি প্রতিষ্ঠানের জন্যও বিনিয়োগবান্ধব দেশ হচ্ছে বাংলাদেশ। এমন সময়ে বিগের মতো আয়োজন স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমাদের সক্ষমতার আরও জানান দেবে। দেশীয় স্টার্টআপে দুই থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, দেশে স্টার্টআপ ব্যাপক সম্ভাবনাময়। দেশের প্রযুক্তি খাতে এটির আরও বিপুল সম্ভাবনা রয়েছে। এ খাতে শুরু করা উদ্যোক্তারাও সাফল্যের মুখ দেখছেন। সম্ভাবনাময় এ খাতকে সরকারও বেশ গুরুত্ব দিচ্ছে। ফান্ডিং ছাড়া বড় হওয়া খুবই কষ্টকর।

একটা স্টার্টআপ ভালো করার প্যারামিটার হলো ফান্ডিং। এ ফান্ডিংয়ে তখনই বিদেশিরা আগ্রহ প্রকাশ করবে, যখন স্থানীয় বিনিয়োগকারীরা এগিয়ে আসবেন।

এদিকে সম্প্রতি ইভ্যালিসহ দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রশংসা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিগ আয়োজন সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আজকের করোনা দুর্যোগে মানুষের ঘরে ঘরে সেবা পৌঁছে দিচ্ছেন উদ্যোক্তারা। সাফল্যের নজির স্থাপন করেছে ইভ্যালির মতো স্টার্টআপগুলো।

মন্তব্য করুন