বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে রাষ্ট্রপতি কুচকাওয়াজ গতকাল বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের ভাটিয়ারীতে বিএমএ প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। সেনাবাহিনীপ্রধান জেনারেল আজিজ আহমেদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। পরে কৃতী ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তিনি।

চলমান করোনা মহামারির মধ্যেও অনেক প্রতিকূলতা অতিক্রম করে দীর্ঘ তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে এ কুচকাওয়াজের মাধ্যমে ১৭১ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১৫২ জন পুরুষ ও ১৩ জন নারী। এ ছাড়াও কমিশনপ্রাপ্তদের মধ্যে পাঁচজন ফিলিস্তিনি এবং একজন শ্রীলঙ্কান অফিসার রয়েছেন, যারা নিজ নিজ সেনাবাহিনীতে যোগ দেবেন।

সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার সারতাজ মাহবুব সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং 'সোর্ড অব অনার' অর্জন করেন। এ ছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার মো. আশরাফুল আলম সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য 'সেনাবাহিনীপ্রধান স্বর্ণপদক' অর্জন করেন। পরে ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথ নেন এবং বাবা-মা ও অভিভাবকরা নবীন অফিসারদের র‌্যাঙ্ক-ব্যাজ পরিয়ে দেন।

প্রধান অতিথি বিএমএ প্যারেড গ্রাউন্ডে পৌঁছালে জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি), আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড, কমান্ড্যান্ট, বিএমএ এবং ২৪ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও চট্টগ্রাম এরিয়ার এরিয়া কমান্ডার তাকে অভ্যর্থনা জানান। আইএসপিআর।

বিষয় : মিলিটারি একাডেমি

মন্তব্য করুন