ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধে সরকারি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বরিশালে বিক্ষোভ করেছেন রিকশা-ভ্যান শ্রমিকরা। গতকাল মঙ্গলবার দুপুরে সহস্রাধিক রিকশা শ্রমিক ঘণ্টাব্যাপী নগরীর অশ্বিনী কুমার হল সংলগ্ন সড়ক অবরোধ করে সমাবেশ করেন। সমাবেশে বক্তারা নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত রিকশা-ভ্যানের লাইসেন্স দেওয়ার দাবি জানিয়েছেন।

ব্যাটারি রিকশা ও ইজিবাইক সংগ্রাম পরিষদ এবং রিকশা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের পূর্বঘোষণা অনুযায়ী মঙ্গলবার বরিশালে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। তবে এর নেতৃত্বে ছিল বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখা।

নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে রিকশা-ভ্যান শ্রমিকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বেলা ১১টার মধ্যে অশ্বিনী কুমার হলের সামনে জড়ো হন। একপর্যায়ে সহস্রাধিক শ্রমিক সড়কের ওপর বসে পড়ে সদর রোড অবরোধ করেন। ব্যস্ত সময়ে প্রধান সড়ক অবরোধ করে ফেলায় নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়।

সমাবেশে বক্তারা বলেন, সিদ্ধান্ত সরকার প্রত্যাহার না করলে হরতালসহ কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

আবুল মানিক হাওলাদারের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন, সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, নৌযান শ্রমিক ফেডারেশন সভাপতি মাস্টার আবুল হাসেম, দুলাল মল্লিক, মানিক মিয়া, মহসিন মীর, শহিদুল ইসলাম, জাকির হোসেন ও কালাম মিয়া প্রমুখ।

সমাবেশ শেষে রিকশা-ভ্যান শ্রমিকদের বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বিষয় : ব্যাটারিচালিত রিকশা

মন্তব্য করুন