কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে এক হাজার ৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। এর ফলে হাইকোর্টের রায় অনুযায়ী তাদের নিয়োগে আইনগত আর কোনো বাধা রইল না।

এক হাজার ৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তার নিয়োগের বিষয়ে গত বছরের ১৭ জানুয়ারি ফল প্রকাশ করে কৃষি সম্প্র্রসারণ অধিদপ্তর। পরে ওই নিয়োগ প্রক্রিয়ায় কোটা পদ্ধতি সঠিকভাবে অনুসরণ না করার অভিযোগ তুলে কৃষি সচিব ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের কাছে আবেদন করেন মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া ৩৪ প্রার্থী। সংশ্নিষ্টরা ওই আবেদনে সাড়া না দেওয়ায় রাশেদুল ইসলামসহ চাকরিপ্রার্থীরা হাইকোর্টে রিট আবেদন করেন। আদালত রুল জারি করেন। গত ১৬ সেপ্টেম্বর ওই রুল খারিজ করে রায় দেন হাইকোর্ট। এরপর ওই রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন শুনানির জন্য ১৮ সেপ্টেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এরই ধারাবাহিকতায় গতকাল শুনানি নিয়ে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার সুব্রত কুমার কু ু। রাস্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মুহাম্মদ (এসকে) মোর্শেদ।

আদেশের পরে শেখ মুহাম্মদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, হাইকোর্টের রায় আপিল বিভাগে বহাল রাখা হয়েছে। এর ফলে নিয়োগপ্রাপ্ত এক হাজার ৬৫০ জন কাজে যোগদান করতে পারবেন।

মন্তব্য করুন