কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ও বাড়িঘরে হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি, বাহাত্তরের সংবিধান অনুযায়ী ধর্মনিরপেক্ষ রাষ্ট্র প্রতিষ্ঠাসহ ছয় দফা দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। গতকাল রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানান মঞ্চের নেতারা। পরে তারা শাহবাগ পর্যন্ত সম্প্রীতি মিছিল করেন।

তাদের অন্য দাবিগুলো হলো- সামরিক বাহিনীর মুক্তিযোদ্ধা সদস্যদের বিনা বিচারে হত্যার 'অপরাধে' সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও হুসেইন মুহম্মদ এরশাদের মরণোত্তর বিচার করা, অবিলম্বে আইন করে দেশে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধসহ মসজিদ-মাদ্রাসায় রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা, ধর্মীয় সভা ও সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানোর সঙ্গে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া এবং সব ধরনের মাদ্রাসায় নিয়মিত জাতীয় সংগীত বাজানো, জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনার নির্মাণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো বাধ্যতামূলক করা।

মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোটের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাফেজ মাওলানা আবুল হোসেন মোল্লা, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক, ভাস্কর শিল্পী রাশা, মঞ্চের সহসভাপতি শাহীন মাতবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি সনেট মাহমুদ প্রমুখ।

মন্তব্য করুন