করোনাভাইরাস প্রতিরোধী বঙ্গভ্যাক্স টিকা ডেলটাসহ অন্যান্য ভ্যারিয়েন্টের (ধরন) বিরুদ্ধে শতভাগ কার্যকর বলে দাবি করেছে ভ্যাকসিনটির উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক। এই টিকার এক ডোজেই অ্যানিম্যাল ট্রায়ালে কার্যকর অ্যান্টিবডি পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার গ্লোব বায়োটেকের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন সমকালকে এ তথ্য জানান।

তিনি বলেন, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসের ডেলটাসহ ১১টি ভ্যারিয়েন্ট বিভিন্ন সময় সক্রিয় ছিল। আমরা এই ১১টি ভ্যারিয়েন্টের সিকোয়েন্স অ্যানালাইসিস করে আমাদের টিকার সিকোয়েন্স মিলিয়ে দেখেছি, প্রতিটি ভ্যারিয়েন্টের ক্ষেত্রেই বঙ্গভ্যাক্স কার্যকর। যার প্রমাণ মিলেছে বানরের ওপর পরীক্ষায়। প্রাথমিক ফলে আমাদের টিকা বানরে নিরাপদ ও কার্যকর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম বলে প্রতীয়মান। এর পর আমরা ভ্যাকসিনেটেড বানরে করোনাভাইরাসের ডেলটাসহ অন্যান্য ভ্যারিয়েন্ট প্রয়োগ করে চ্যালেঞ্জ স্টাডি করেছি। ট্রায়ালের কাজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শেষ হবে। তবে কাঙ্ক্ষিত যে ফল সেটা ইতোমধ্যে আমরা পেয়ে গেছি। চূড়ান্ত ফলে আমাদের টিকা ডেলটাসহ অন্যান্য ভ্যারিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর বলে প্রমাণিত।

বঙ্গভ্যাক্সের সম্ভাবনার কথা উল্লেখ করে ডা. মহিউদ্দিন বলেন, আমরা খুবই আত্মবিশ্বাসী- বঙ্গভ্যাক্স মানবদেহেও অনুরূপ কাজ করবে।

মন্তব্য করুন