মুনীর চৌধুরী স্মরণে 'মুনীর চৌধুরী :জীবন দর্শন ও বাংলা ভাষা এবং বাঙালি সংস্কৃতি' শীর্ষক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার জাতীয় জাদুঘরের আয়োজনে কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপনকালে শহীদ মুনীর চৌধুরীর কনিষ্ঠ সন্তান আসিফ মুনীর বলেন, মুনীর চৌধুরীর ৪৬ বছরের ঘটনাবহুল জীবনের প্রথম ২০ বছর তার প্রস্তুতি পর্ব, আর বাকি ২৬ বছরে বহুমুখী প্রতিভার আলোকরশ্মি বিতরণ করেন। এই আলোকের ঝরনাধারায় একাধারে মুনীর চৌধুরী ছিলেন বাংলা সাহিত্যের শিক্ষক, গবেষক, নাট্যকার, ভাষাতত্ত্ববিদ, ভাষাসৈনিক, ছোট গল্পকার, অনুবাদক, শিল্প ও সাহিত্য সমালোচক, কুশলী বক্তা, নাট্য নির্দেশক। তার ইংরেজি ও আরবিতে পাণ্ডিত্য ছিল চোখে পড়ার মতো। ১৯৪৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবস্থায় তার জীবন গঠনের নতুন অধ্যায়ের শুরু, যা আমৃত্যু ছিল।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর বলেন, ভবিষ্যৎ প্রজন্মের কাছে তাদের আদর্শ ও দিকনির্দেশনা পৌঁছে দেওয়াই আমাদের দায়িত্ব ও কর্তব্য।

আলোচনায় অনলাইনে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অনারারি অধ্যাপক সাখাওয়াত আলী খান। এতে সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

মন্তব্য করুন