সেন্টমার্টিন দ্বীপের চারপাশে সুরক্ষিত সামুদ্রিক এলাকা গড়ে তোলার উদ্যোগ নেওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন হলিউডের অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। গত শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে এ অভিনন্দন জানান তিনি।

টুইটে ডিক্যাপ্রিও লেখেন, সেন্টমার্টিন দ্বীপের চারপাশে নতুন প্রতিষ্ঠিত একটি সামুদ্রিক সুরক্ষিত এলাকার জন্য বাংলাদেশ সরকার, স্থানীয় সম্প্রদায় এবং এনজিওগুলোকে অভিনন্দন। জীববৈচিত্র্যের একটি সম্প্রদায়কে রক্ষা করার পাশাপাশি বাংলাদেশের একমাত্র প্রবাল প্রাচীরের আবাসস্থলে এই উদ্যোগ সুরক্ষা দেবে।

১৯৯৮ সালে ২৪ বছর বয়সে ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে বনভূমি সংরক্ষণে কাজ করছেন ডিক্যাপ্রিও। তার ফাউন্ডেশন থেকে বনভূমি সংরক্ষণে ৩৫ প্রকল্পকে সহযোগিতা করা হচ্ছে। এ ছাড়া জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে প্রচার চালিয়ে যাচ্ছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমকে হাতিয়ার করেই মূলত প্রচার চালান তিনি।

সমুদ্রসম্পদ টেকসই উপায়ে আহরণের জন্য ৪ জানুয়ারি বঙ্গোপসাগরের এক হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকাকে 'সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া' ঘোষণা করে সরকার। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় গত মঙ্গলবার এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করে।

মন্তব্য করুন